ফোবানার বাংলাদেশ সম্মেলন সেপ্টেম্বরে

ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা-ফোবানার ২৯তম বাংলাদেশ সম্মেলনের বিস্তারিত কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2015, 12:05 PM
Updated : 2 July 2015, 02:12 PM

আগামী ৪ সেপ্টেম্বর থেকে তিন দিনব্যাপী এ সম্মেলন হবে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান, অধ্যাপক-লেখক জাফর ইকবাল সম্মেলনে অংশ নেবেন বলে আয়োজকরা জানিয়েছেন।

ফোবানার আমন্ত্রণ কমিটির উদ্যোগে ২৯ জুন নিউ ইয়র্কের জ্যামাইকায় এক প্রস্তুতি সভায় জানানো হয়, নিউ ইয়র্ক সিটির জ্যামাইকায় ইয়র্ক কলেজের পারফর্মিং আর্টস সেন্টারে এ সম্মেলন হবে।

‘হৃদয়ে আকাশ প্রকাশে বাঙালি’ শ্লোগানে এ সম্মেলনে ব্যবসা ও বিনিয়োগ, তথ্য-প্রযুক্তি, নারীর ক্ষমতায়ন, অটিজম, স্বাস্থ্য, মূলধারার রাজনীতি ইত্যাদি বিষয়ে সেমিনার হবে। আরও থাকবে বাংলাদেশি বংশোদ্ভূতদের বিভিন্ন পরিবেশনা ও মিলনমেলা।

কানাডা ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর থেকে অনেক প্রবাসী সপরিবারে এ সম্মেলনে অংশ নেবেন এবং বিভিন্ন অঙ্গরাজ্যের স্থানীয় বাংলাদেশি সংগঠনগুলোও তাদের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন বলে সভায় জানানো হয়।

সম্মেলনের আয়োজক প্রতিষ্ঠান ‘বাংলাদেশ লিগ অব আমেরিকা’র সভাপতি এবং সম্মেলনের কনভেনর বেদারুল ইসলাম বাবলা প্রস্তুতি সভায় সভাপতিত্ব করেন। হোস্ট কমিটির সদস্য-সচিব জাকারিয়া চৌধুরীর সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন সম্মেলন কমিটির সিনিয়র এক্সিকিউটিভ কো-কনভেনর নূরল আমিন ও আব্দুল হাই জিয়া, কো-কনভেনর আব্দুল কাদের মিয়া, প্রধান সমন্বয়ক আব্দুল শাহীন, টাইটেল স্পন্সর রায়হান জামান, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজকর্মী আনোয়ার হোসেন, উৎসব ডটকমের মার্কেটিং পরিচালক কামাল হোসেন মিঠু, কম্যুনিটি নেতা নূরনবী কমান্ডার, নাসির আলী খান পল, শরাফ সরকার প্রমুখ।

ফোবানার বাংলাদেশ সম্মেলনের প্রস্তুতি সভায় ইফতারের আগে মোনাজাত। ছবি- বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

প্রস্তুতি সমাবেশে সাংস্কৃতিক উপ-কমিটির পক্ষ থেকে বলা হয়, এ যাবতকালের দৃষ্টিনন্দন একটি উদ্বোধনী অনুষ্ঠান উপহার দেওয়ার সর্বাত্মক প্রস্তুতি চলছে, যার জন্য ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব পারফর্মিং আর্টস’র সদস্যরা ছাড়াও প্রবাসের শিল্পীরা ইতিমধ্যেই প্রস্তুতি নেওয়া শুরু করেছেন।

এছাড়াও সম্মেলনের সাংস্কৃতিক পর্বকে আকর্ষণীয় করতে ভারত থেকেও দুইজন শিল্পীকে আনা হচ্ছে বলে জানানো হয়।

সভায় আরও জানানো হয়, শুধু বিনোদন নয়, মাতৃভূমির সর্বাঙ্গীন কল্যাণে প্রবাসের অভিজ্ঞতা কীভাবে কাজে লাগানো সম্ভব সে বিষয়ে দিক-নির্দেশনা দেওয়া হবে এ সম্মেলনের বিভিন্ন পর্বে।

ইফতারের মধ্য দিয়ে প্রস্তুতি সভা শেষ হয়।

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়   probash@bdnews24.com