স্পেনে অর্থনৈতিক মন্দায় বিপাকে অভিবাসীরা

অর্থনৈতিক মন্দায় ছাঁটাইয়ের কবলে পড়ে বিপাকে পড়েছেন স্পেনের অভিবাসীরা। কেউ কেউ পাড়ি দিয়েছেন পাশের দেশেও, যাদের বড় অংশই প্রবাসী বাংলাদেশি।

রূপ চাঁদ দাশ রূপক, স্পেনের বিলবাও থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2015, 01:21 PM
Updated : 29 June 2015, 02:22 PM

সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে স্পেনে বেকারত্বের হার ২৪ শতাংশ, যার একটি বড় অংশই অভিবাসী। আর দেশটিতে বাংলাদেশি রয়েছে প্রায় ৩০ হাজার।

রাজধানী মাদ্রিদ ও বন্দর নগরী বার্সেলোনাতেই অধিকাংশ বাংলাদেশিদের বসবাস। এছাড়াও বিলবাও, ভ্যালেনসিয়া ও মালাগার মতো বড় শহরেও বাংলাদেশিরা থাকছেন।

পাঁচ কোটি জনসংখ্যার এই দেশটিতে অর্থনৈতিক মন্দার শুরুতে বন্ধ করে দেওয়া হয় বহু কারখানা। আবার কোনো কোনো প্রতিষ্ঠান ব্যয় কমাতে ছাঁটাই করে শ্রমিক।

এতে অভিবাসীদের উপরই মূলত খর্গ নেমে আসে বলে অভিযোগ প্রবাসী কয়েকজন বাংলাদেশির।

অর্থনৈতিক মন্দার কারণে বার্সেলোনার প্রবাসী ব্যবসায়ী লুৎফর রহমান সব ছেড়ে পাড়ি জমান ইংল্যান্ডে। তার সঙ্গে টেলিফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, “২৩ বছর ধরে আমি বার্সেলোনায় বসবাস করেছি এবং অর্থনৈতিক মন্দার কারণে ব্যবসা প্রতিষ্ঠান সব ছেড়ে এখন আমি বার্মিংহামে বসবাস করছি।”

বিলবাওয়ের ইরুন শহরের প্রবাসী আব্দুল মালেক বলেন, “আমি দুই বছর ধরে বেকার। এখন সরকারি সাহায্যে পরিবার নিয়ে মানববেতর জীবন যাপন করছি।” 

বার্সেলোনার  রেস্তোরাঁ ব্যবসায়ী কৃষ্ণপদ দেবনাথ বলেন, “আগের তুলনায় এখন আমার ব্যবসা প্রায় অর্ধেকে নেমে এসেছে। অনেক প্রবাসী বাংলাদেশি কাজ না থাকায় পরিবার পরিজনকে দেশে পাঠিয়ে দিয়েছেন।”

টিকে থাকলেও ব্যবসা কমে যাওয়ার কথাও বললেন কেউ কেউ।

তৈরি পোশাক আমদানিকারক বখতিয়ার আহমেদ যেমন বললেন, “আগের তুলনায় আমাদের ব্যবসা অনেক কমে গেছে। অর্থনৈতিক মন্দার কারণে স্পেন থেকে বিভিন্ন দেশের অভিবাসীরা নিজে দেশে ফেরত চলে যাচ্ছে।”

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com