বাহরাইনে অবৈধ বাংলাদেশিদের বিশেষ সুযোগ

মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইনে অবৈধ হয়ে যাওয়া বাংলাদেশি অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে দেশটির সরকার।

আশিক হোসেনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2015, 09:50 AM
Updated : 29 June 2015, 01:42 PM

আগামী ১ জুলাই থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এ ক্ষমার সুযোগ নেওয়া যাবে বলে জানিয়েছেন দেশটিতে বাংলাদেশ দূতাবাসের লেবার কাউন্সিলর মো. মুহিদুল ইসলাম।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ছয় মাসের জন্য বাহরাইন সরকার এ সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। অন্যান্য সময়ে এ ধরনের পরিস্থিতিতে অবৈধ অভিবাসীদের জরিমানা দিতে হত, কিন্তু এবার অভিবাসীদের কোনো জরিমানা দিতে হচ্ছে না। এটি সম্পূর্ণ ফ্রি।

“এর মাধ্যমে যারা অনেক দিন থেকে অবৈধভাবে এখানে থাকছেন তাদের কেউ যদি বাংলাদেশে ফেরত যেতে চায়, তারা নির্বিঘ্নে ফিরতে পারবে। বাহরাইন সরকার তাদের কালো তালিকাভুক্ত করবে না।”

সাধারণত অবৈধভাবে বাহরাইনে অবস্থানকারীদের দেশে ফেরত পাঠানো হলে তাদের ‘কালো তালিকাভুক্ত’ করা হয়ে থাকে। তারা আর কখনোই দেশটিতে প্রবেশের অনুমতি পান না।

মুহিদুল বলেন, “যেহেতু কালো তালিকা করা হচ্ছে না, সেহেতু তাদের সামনে সুযোগ থাকছে। তারা চাইলে বৈধ স্পন্সরের মাধ্যমে পুনরায় বাহরাইনে ফিরতে পারবেন।

“এদের কারও পাসপোর্ট হারিয়ে গেলে দূতাবাস তাদের আউট পাস দেবে, সেটি নিয়ে তারা দেশে গিয়ে পুনরায় পাসপোর্ট তৈরি করে আসতে পারবেন।”

যারা বাহরাইনে থাকতে চান তাদের বিরুদ্ধে কোনো ফৌজদারি মামলা না থাকলে এবং কোনো ঋণ না থাকলে তাদের মাফ করে দেওয়া হবে বলে জানান লেবার কাউন্সিলর।

“রানওয়ে, ওভার স্টে, রানওয়ে আফটার টারমিনেশন (কাজ শেষের পর পলাতক) এবং নন রিনিউড ওভারস্টেকারীরাও এ সাধারণ ক্ষমার আওতায় পড়বেন,” বলেন তিনি।

মুহিদুল জানান, সাধারণ ক্ষমা পাওয়ার পর তারা নতুন করে কাজের জন্য আবেদন করলে বৈধ হওয়ার সুযোগ পাবেন।

সাধারণ ক্ষমা পেতে কোনো দালাল বা এজেন্টকে টাকা না দেওয়ার পরামর্শ দিয়েছেন এই দূতাবাস কর্মকর্তা।

“কেউ যদি কোনো সুযোগ নেওয়ার চেষ্টা করে, তা দূতাবাসে জানালে আমরা ব্যবস্থা নেব।”

সরকারি হিসেবে বাহরাইনে বর্তমানে প্রায় দেড় লাখ বাংলাদেশি রয়েছেন, এর মধ্যে ৪০ হাজার অবৈধ। দ্বীপরাষ্ট্র বাহরাইনে মোট জনসংখ্যা সাড়ে ১৩ লাখ।

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com