নিউ ইয়র্কে বর্ণবাদবিরোধী কর্মসূচিতে বাংলাদেশিরা

বর্ণবাদবিরোধী ঐক্য গড়ার ডাক দিয়ে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে রাজপথে পালিত হয়েছে কর্মসূচি, যাতে ভাষা-ধর্ম-বর্ণ নির্বিশেষে কয়েকশ মানুষ অংশ নেয়। এই কর্মসূচিতে ছিলেন প্রবাসী বাংলাদেশিরাও।

নিউইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2015, 08:25 PM
Updated : 27 June 2015, 08:25 PM

গত ১৭ জুন সাউথ ক্যারোলাইনায় গির্জায় প্রার্থনারত ৯ জনকে গুলি চালিয়ে হত্যার পর কৃষ্ণাঙ্গদের ওপর হামলার প্রতিবাদ এবং অভিবাসীদের প্রতি বিদ্বেষমূলক আচরণের প্রেক্ষাপটে বৃহস্পতিবার এই কর্মসূচি পালিত হয়।

দক্ষিণ এশিয়ান-আমেরিকানদের অধিকার রক্ষায় কার্যরত স্বেচ্ছাসেবী সংগঠন ‘ড্রাম’ (দেশিজ রাইজিং আপ এ্যান্ড মুভিং) আয়োজিত জ্যামাইকা সিটির ডাইভারসিটি প্লাজার এই কর্মসূচিতে অনেক বাংলাদেশিও ছিলেন।

‘বর্ণবাদ নিপাত যাক’,‘বর্ণবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হও’,‘কৃষ্ণাঙ্গরা আক্রান্ত হলে আমরা কী করব-রুখে দাঁড়াও প্রতিরোধ কর’,‘ইমিগ্র্যান্টরা আক্রান্ত হলে আমরা কী করব-রুখে দাঁড়াও প্রতিরোধ করো’ স্লোগান লেখা প্ল্যাকার্ড ছিল অংশগ্রহণকারীদের হাতে।

সমাবেশে বিভিন্ন ভাষাভাষী মানুষকে নিয়ে আলাদা কর্মশালার আয়োজনও করা হয়, ছিল পোস্টার প্রদর্শনও।

বাংলাভাষীদের নিয়ে কর্মশালা পরিচালনা করেন রোকসানা ও মনোলোভা। উর্দু ও হিন্দিভাষীদের কর্মশালা পরিচালনা করেন কাজী ফৌজিয়া এবং তালিয়া।

কর্মসূচিতে অংশগ্রহণকারী ডেমক্রেটিক পার্টির জাতীয় কমিটির সদস্য এবং আওয়ামী লীগ নেতা খোরশেদ খন্দকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,“এখন সময় হচ্ছে অভিবাসী সমাজের ঐক্যবদ্ধ হওয়ার। অন্যথায় বর্ণবাদী হামলা চলতেই থাকবে।”

পুলিশবেষ্টিত এ কর্মসূচির শেষে সবাই মোমবাতি জ্বালিয়ে কৃষ্ণাঙ্গ তথা সংখ্যালঘু অভিবাসীদের ঐক্যবদ্ধ হওয়ার সংকল্প ব্যক্ত করেন।

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com