‘বিজ্ঞানমনস্ক’ লেখক হত্যার প্রতিবাদে টরন্টোতে কর্মসূচি

বাংলাদেশে তিন মাসে তিনজন ‘বিজ্ঞানমনস্ক’ লেখক হত্যার প্রতিবাদ জানিয়েছেন একদল কানাডা প্রবাসী।

শওগাত আলী সাগর টরন্টো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2015, 07:28 PM
Updated : 10 June 2015, 03:42 PM

এই ব্লগার-লেখকদের খুনিদের গ্রেপ্তার ও বিচারে সরকার নিস্পৃহতা দেখাচ্ছে অভিযোগ করে তার সমালোচনা করেছেন তারা।

রোববার সন্ধ্যায় কানাডার টরন্টোতে স্থানীয় ‘হিন্দু কালচারাল সোসাইটি মিলনায়তনে’ মুক্তমনা ব্লগার-লেখক অনন্ত বিজয় দাশসহ অন্যান্য ব্লগারদের হত্যার প্রতিবাদে সমাবেশ হয়।

ব্লগার-লেখকদের হত্যা এবং নতুন করে হত্যার হুমকি সত্ত্বেও অপরাধীরা গ্রেপ্তার না হওয়ায় বাংলাদেশে মুক্তবুদ্ধির চর্চা ‘স্তব্ধ’ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে বলে অভিযোগ করেন বক্তারা।

সভায় বলা হয়, ‘বিজ্ঞানমনস্ক’ লেখকদের নিরাপত্তা এবং খুনিদের গ্রেপ্তারে সরকারের উপর চাপ সৃষ্টির জন্য শিগগিরই কানাডা-আমেরিকার প্রশাসনসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কাছে আবেদন জানাবেন তারা।

গত ফেব্রুয়ারিতে বইমেলা চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় সন্ত্রাসীদের ধারালো অস্ত্রের আঘাতে ব্লগার-লেখক অভিজিৎ রায় খুন হওয়ার পর দেড় মাস না যেতেই রাজধানীর তেজগাঁওয়ে নিজের বাসার সামনে সন্ত্রাসী হামলায় নিহত হন অনলাইন অ্যাক্টিভিস্ট ওয়াশিকুর রহমান। এরপর এ মাসেই সিলেটে দিনের বেলায় কুপিয়ে হত্যা করা হয়েছে ব্লগার-লেখক অনন্ত বিজয় দাশকে।

কম্যুনিটি লিডার বিদ্যুৎ দের সভাপতিত্বে সভায় নির্ধারিত আলোচক হিসেবে ডাকসুর সাবেক এজিএস নাসির উদ দোজা, লেখক আকবর হোসেন, সুব্রত কুমার দাস, শওগাত আলী সাগর, কিরীট বিক্রম সিনহা রায়, বিজিত রায়, ব্লগার অনন্তর ছোটোবেলার বন্ধু বিশ্বজিৎ দে বক্তব্য দেন।

শুভ্রা শিউলী সাহার পরিচালনায় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আকতার হোসেন, টিটো খন্দকার, সৃশীতল সিংহ রায়, নজরুল মিন্টো, সৃভাষ রায়, সৈয়দ আবদুল গফফার, রজত পাল, অজয় দাস, নাহার সিনহা, শিবু চৌধুরী, গৌরাঙ্গ দেব, সুভাষ দে, অজয় বনিক, রুপনকান্তি দাশগুপ্ত প্রমুখ।

সাবেক ছাত্রনেতা নাসির উদ দোজা বলেন, “মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি আজীবন বাংলাদেশের রাষ্ট্রীয় ক্ষমতায় থাকুক-সেটা আমরা চাই। কিন্তু মৌলবাদী ঘাতক গোষ্ঠী যেভাবে মুক্তমনা লেখকদের হত্যা করছে, তার বিচার করা না হলে মুক্তিযুদ্ধের পক্ষের সরকারের অস্তিত্বও হুমকির সম্মুখীন হয়ে পড়বে।”

লেখক আকবর হোসেন বলেন, “ধর্মের নামে মানুষ হত্যা করে ধর্মকেই নিন্দার মধ্যে ফেলে দেওয়া হচ্ছে।”

মুক্তবুদ্ধি-মুক্তচিন্তার কথা যারা বলছে, তাদেরই তালিকা করে হত্যা করা হচ্ছে অভিযোগ করে এর বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান বক্তারা।

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com