সিজারের বাবা মামুনের ‘যুদ্ধাপরাধের’ বিচার দাবি

সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ষড়যন্ত্রে তার তথ্য পেতে এক এফবিআই সদস্যকে ঘুষ দিয়ে কারাদণ্ডপ্রাপ্ত রিজভী আহমেদ সিজারের বাবা মোহাম্মদ উল্লাহ মামুনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনে তার বিচার দাবি করেছেন এক মুক্তিযোদ্ধা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2015, 10:15 AM
Updated : 21 April 2015, 10:55 AM

মামুন একাত্তরে নোয়াখালীতে ‘রাজাকার কমান্ডার’ ছিলেন বলে অভিযোগ করেছেন নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের সভাপতি নূরনবী।

যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার নূরনবী মুক্তিযুদ্ধ চলাকালে নোয়াখালী অঞ্চলে মুক্তিযোদ্ধাদের কমান্ডার ছিলেন।

তিনি বলেন, “নোয়াখালীর দাগনভূয়া উপজেলার রামপুর গ্রামের  মোহাম্মদ উল্লাহ মামুন একাত্তরে মুক্তিযুদ্ধের সময় রাজাকার কমান্ডার ছিলেন।

“একাত্তরের ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করার পর তাকে ফেনীর কারাগারে দেখেছিলাম।”

মোহাম্মদ উল্লাহ মামুনের বিরুদ্ধে অবিলম্বে মানবতাবিরোধী অপরাধের মামলা দায়েরের দাবি জানান তিনি।

মুজিবনগর দিবস উপলক্ষে রোববার রাতে নিউ ইয়র্কের ব্রুকলিনের গ্রিনহাউজ রেঁস্তোরা মিলনায়তনে এক সভায় এ দাবি জানান তিনি।

মহানগর আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি জাকারিয়া চৌধুরী, প্রধান উপদেষ্টা এন আমিন, উপদেষ্টা পরিষদের সদস্য আব্দুল হাই জিয়া, সহসভাপতি মাসুদ হোসেন সিরাজি, কম্যুনিটি অ্যাক্টিভিস্ট নজরুল ইসলাম বাবুল, যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদের সদস্য-সচিব মশিউল আলম জগলু, যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা যুব কমান্ডের সেক্রেটারি শাহীন ইবনে দিলওয়ার, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু প্রজন্ম লীগের সভাপতি আব্দুল কাদের মিয়া প্রমুখ বক্তব্য রাখেন।

যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় ও তার সংশ্লিষ্টদের ক্ষতি করার উদ্দেশ্যে গোপন তথ্য পেতে এফবিআই সদস্যকে ঘুষ দেওয়ার দায়ে গত ৪ মার্চ সিজারকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেয় নিউ ইয়র্কের একটি আদালত।

আদালতের নির্দেশ অনুযায়ী ২০ এপ্রিল সোমবার সিজার রিপোর্ট করার পর তাকে কানেটিকাটের কারাগারে পাঠানো হয়।

সিজারের বাবা মামুন বিএনপির সহযোগী সংগঠন জাসাসের নেতা এবং তিনি এর আগে যুক্তরাষ্ট্র বিএনপির সহ-সভাপতি ছিলেন বলে নিউ ইয়র্কের এই সভায় জানানো হয়।

স্ত্রী-সন্তান নিয়ে যুক্তরাষ্ট্রের কানেটিকাট স্টেটের ডেনবারিতে বসবাস করেন মামুন।

মামুনসহ তার সহযোগীরা প্রবাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবার, মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে বলে অভিযোগ করেন বক্তারা।