রোহিঙ্গা নির্যাতন বন্ধের দাবিতে ভিয়েনায় মানববন্ধন

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের দাবিতে অস্ট্রিয়ায় প্রবাসী বাংলাদেশিরা মানববন্ধন করেছে।

এম.নজরুল ইসলাম, অস্ট্রিয়ার ভিয়েনা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2017, 08:10 AM
Updated : 20 Sept 2017, 08:10 AM

স্থানীয় সময় মঙ্গলবার ভিয়েনায় জাতিসংঘ দপ্তরের সামনে অস্ট্রিয়া প্রবাসী বাঙালি কমিউনিটির উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন চলাকালে বক্তব্য দেন সর্ব-ইউরোপিয়ান আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংবাদিক এম.নজরুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার বায়েজিদ মীর, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, অস্ট্রিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি একেএম সওকত আলী, সিরাজ চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক শাহ কামাল, সাংগঠনিক সম্পাদক নয়ন হোসেন ও দপ্তর সম্পাদক ইমরুল কায়েস।

এছাড়া আরও বক্তব্য দেন ইসলামিক সেন্টার বাইতুল মোকাররমের সাবেক সভাপতি আবিদ হোসেন খান তপন, নোয়াখালী-অস্ট্রিয়া সমিতির সভাপতি আকতার হোসেন, জালালাবাদ-অস্ট্রিয়া সমিতির সভাপতি মোহাম্মদ গাজী, বাঙালি-অস্ট্রিয়ান হিন্দু কালচারাল অ্যাসোসিয়েশনের নেতা সুসান্ত সাহা ও বাংলাদেশ-অস্ট্রিয়া ক্রিকেট ক্লাবের সভাপতি জাফর ইকবাল বাবলু।

এছাড়া উপস্থিত ছিলেন অস্ট্রিয়া আওয়ামী লীগের নেতা এবিএম মাইনুদ্দিন, নাসরিন জাহান, ফরিদা ইয়াসমিন, লুৎফর নেসা, তাসশিয়া সুমী, শিউলী বেগম, ঝুনু রহমান, বিলাল আহমেদ, আল আমিন, জায়েদ বিন সাহিদ, শাহারিয়ার আজিজ ও মামুন হোসেন।

মানববন্ধনে এম.নজরুল ইসলাম বলেন, “মিয়ানমারের রাখাইন এলাকায় সেনাবাহিনী শিশু ও পুরুষদের হত্যা করছে, নারীদের ধর্ষণ করছে, বাড়িঘরে অগ্নিসংযোগ এবং লুটপাট করছে। এই নারকীয় বর্বরতা বন্ধের জন্য আন্তর্জাতিক চাপ সৃষ্টি করতে বিশ্বের শক্তিধর দেশগুলোর কাছে আমরা আহ্বান জানাচ্ছি।”

মানববন্ধন শেষে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ ও এ সংকটের স্থায়ী সমাধানে আন্তর্জাতিক চাপ সৃষ্টির দাবি জানিয়ে জাতিসংঘ মহাসচিব বরাবর একটি স্মারকলিপি দেওয়া হয়।

জাতিসংঘ প্রতিনিধির হাতে স্মারকলিপি তুলে দেন সাংবাদিক এম.নজরুল ইসলাম, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!