টরন্টোতে ‘বাঙালি লেখক সম্মেলন’ অক্টোবরে

কানাডার টরন্টোতে অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে ‘বাঙালি লেখক সম্মেলন ২০১৭’ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সুব্রত কুমার দাস, কানাডার টরন্টো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2017, 05:05 AM
Updated : 19 Sept 2017, 05:05 AM

আগামী মাসের ১৪ অক্টোবর টরন্টোতে ৯ ডজ রোডের কানাডিয়ান লিজিয়ন হলে ‘বেঙ্গলি লিটারারি রিসোর্স সেন্টার (বিএলআরসি)’-এর আয়োজনে এ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সম্মেলনে অংশ নেবে কানাডার বিভিন্ন শহরে বসবাসরত বাঙালি কবি-সাহিত্যিকরা। বাঙালি লেখকদের সাথে উল্লেখযোগ্য সংখ্যক কানাডীয় কবি-সাহিত্যিকও উপস্থিত থাকবেন বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

বিকেল ৪টায় শুরু হয়ে সম্মেলন চলবে রাত ৯টা পর্যন্ত। বিভিন্ন পর্বে কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধসাহিত্য নিয়ে আলোচনা ও পাঠে অংশ নেবেন বাঙালি-অবাঙালি কবি ও লেখকরা।

সম্মেলনের উদ্বোধনী পর্বে উপস্থিত থাকবেন কানাডীয় সাহিত্যিক লরিয়েট অ্যান মাইকেলস, কবি ও সাহিত্যিক আসাদ চৌধুরী, কবি ইকবাল হাসান, লেখক দিলীপ চক্রবর্তী, রাইটার্স ইউনিয়ন অব কানাডার নির্বাহী পরিচালক ঔপন্যাসিক, কবি ও কলামিস্ট জন ডেগেন ও ‘রাইটার্স ট্রাস্ট অব কানাডা’র নির্বাহী পরিচালক মেরি অসবর্ন।

উদ্বোধনী পর্বে শুভেচ্ছা বক্তব্য দেবেন বিচেস-ইস্টইয়র্ক এলাকার এমপি নাথানিয়েল এসকারিন স্মিথ ও এমপিপি আর্থার পটস।

এছাড়াও সম্মেলনে কানাডার কবিতার বাংলা অনুবাদ নিয়ে একটি আড্ডা-পর্ব থাকবে বলে জানায় আয়োজকরা। এ পর্বে অংশ নেবেন কানাডার কবি রোনা ব্লুম ও আনা ইয়িন। ঢাকা থেকে পারভেজ চৌধুরী ও ভ্যাঙ্কুভার থেকে শাহানা আকতার মহুইয়াও এ পর্বে অংশ নেবেন।

লেখক সম্মেলনের কথাসাহিত্য পর্বে আলোচনায় অংশ নেবার কথা ফরিদা রহমান, সৈয়দ ইকবাল, সালমা বাণী, মামুনুর রশীদ, রোকসানা লেইস, হাসান জাহিদ, অটোয়া থেকে শাহিনুর ইসলাম ও কুইবেকের লংগেইল শহর থেকে আব্দুল হাসিব।

প্রবন্ধসাহিত্য পর্বে থাকবেন মন্ট্রিয়াল থেকে তাজুল মোহাম্মদ, রিসমন্ড হিল থেকে সুধীর সাহা, খসরু চৌধুরী, সৈকত রুশদী, নজরুল মিন্টো ও ফরিদ আহমদ।

কবিতা পর্বে পাঠ ও আলোচনায় থাকবেন অশোক চক্রবর্তী, রুম্মানা চৌধুরী, শেখর গোমেজ, অটোয়া থেকে সুলতানা শিরিন সাজি, মেহবার রহমান, মৌ মধুবন্তী ও শিউলী জাহান।

এছাড়াও লেখক সম্মেলনে টরন্টোর কয়েকজন বাঙালি সাহিত্যিক থাকবেন যারা প্রধানত ইংরেজিতে লিখে থাকেন। ইংরেজিভাষী বাঙালি লেখকেরা হলেন- আয়েশা চ্যাটার্জী, শচী নাগ, দয়ালী ইসলাম, সঞ্চারী সূর ও রেজা সাত্তার।

এছাড়াও বাঙালি কিছু তরুণ লেখক সম্মেলনে একটি পর্বে থাকবেন ও বলবেন লেখালেখি নিয়ে তাদের অভিজ্ঞতার কথা।

এ সম্মেলনে বাঙালি কবি-সাহিত্যিকদের লেখা সম্বলিত বিএলআরসি সাহিত্য পত্রিকার দ্বিতীয় সংখ্যাটি প্রকাশিত হবে বলে জানানো হয় সংগঠনটির পক্ষ থেকে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!