শারজায় বাংলাদেশিদের নজরুল বন্দনা

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন ও সৃষ্টি নিয়ে সংযুক্ত আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশিরা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন।

লুৎফুর রহমান, দুবাই থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2017, 08:57 AM
Updated : 9 Sept 2017, 08:57 AM

শুক্রবার শারজার একটি রেস্তোরাঁয় ‘বিদ্রোহী’ শিরোনামে এ অনুষ্ঠানের আয়োজন করে ‘সংহতি সাহিত্য পরিষদ’ আমিরাত শাখা।

আয়োজক সংগঠনের সভাপতি লেখক মোস্তাকা মৌলার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ছড়াকার লুৎফুর রহমানের সঞ্চালনায় এতে নজরুলের কবিতা, গান, কাব্যনাট্য ও কাব্যনৃত্য পরিবেশন করা হয়।

নজরুলের জীবন ও সাহিত্য নিয়ে আলোচনা করেন অধ্যাপক আব্দুস সবুর, গোলশান আরা ও বাচিকশিল্পী এম জায়গীরদার।

বক্তারা বলেন, ‘ধর্মীয় গোঁড়ামির বিরুদ্ধে নজরুল সোচ্চার ছিলেন। সাম্যবাদের আলোয় তিনি বাঙালিকে পথ দেখিয়ে গেছেন। নজরুল সাম্যের প্রতীক হয়ে যুগে যুগে বেঁচে থাকবেন।’

নজরুলের গান, কবিতা ও কাব্যনৃত্যে অংশ নেন- সায়দা দিবা, জুয়েনা আক্তার রুনি, আহমেদ ইফতিখার পাভেল, নওজিন ইসলাম স্বর্ণা, তিশা সেন, শেখ তৌহিদুজ্জমান, সঞ্জয় ঘোষ, মায়মুনা আক্তার লিজা, জাবেদ আহম্মেদ মাসুম, সিরাজুল হক, কাইসার হামিদ ও বঙ্গ শিমুল।

ছড়াপাঠ করেন শিশুশিল্পী মোহাইমিন রাহিন, আফিফ কায়কোবাদ ও তাশফিয়া ফারিন।

অনুষ্ঠানে নজরুলের ‘বিদ্রাহী’, ‘কাণ্ডারি হুশিয়ার’, ‘চল্ চল্ চল্’, ‘প্রভাতী’, ‘সকালবেলার পাখি’, ‘মোর প্রিয়া হবে এসো রাণী’, ‘রমযানের ওই রোযার শেষে’ এবং নজরুলকে নিবেদিত সাহিত্যপাঠ পরিবেশিত হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রপশ্রী সেন ও বাংলা টিভির শেখ ফায়সাল সিদ্দিকী ববি। শিল্পসজ্জায় ছিলেন সংহতি আমিরাত শাখার নির্বাহি সদস্য আফজাল সাদেকিন, জাবেদ আহমদ ও আমিনুল হক।

ব্রিটেনে আশির দশকে যাত্রা করে সংহতি সাহিত্য পরিষদ। এর শাখা সংগঠন রয়েছে বাংলাদেশ, ভারত ও সংযুক্ত আরব আমিরাতে। আরব আমিরাত শাখা বাংলাদেশ এবং বাঙালির শুদ্ধ সংস্কৃতি নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে কাজ করে যাচ্ছে। আগামীতেও তারা এসব কাজ করে যাবেন বলে জানান সংগঠনের নেতারা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!