ফ্রান্সে সাহিত্যের কাগজ ‘স্রোত’ এর পাঠোন্মোচন

ফ্রান্সে প্রবাসীদের সাহিত্য ছোটকাগজ ‘স্রোত’ এর চতুর্থ সংখ্যার পাঠোন্মোচন ও সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়েছে।

বদরুজ্জামান জামান, প্যারিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2017, 09:02 AM
Updated : 24 August 2017, 05:05 AM

স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় প্যারিসের একটি রেস্টুরেন্টে এ অনুষ্ঠানে চিত্রশিল্পী ও আবৃতিকার মহিত আহমদের উপস্থাপনায় অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র প্রবাসী কবি ফকির ইলিয়াস ও কবি ফারহানা ইলিয়াস তুলি।

শুরুতে দুই কবির পরিচয় তুলে ধরেন ‘স্রোত’ এর সম্পাদক বদরুজ্জামান জামান। কবিদের ফুল দিয়ে বরণ করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান ও চলচ্চিত্র নির্মাতা প্রকাশ রায়।

‘স্রোত’ এর পাঠোন্মোচন করেন কবি ফারহানা ইলিয়াস তুলি। কবি ফকির ইলিয়াস বলেন, “বিশ্বে সাহিত্যের মূলধারায় প্রহরীর ভূমিকা পালন করছে লিটল ম্যাগাজিন। দ্যা পোয়েট্রি, আমেরিকান পোয়েট্রি রিভিউ, প্যারিস রিভিউ, আটলান্টা জার্নাল এগুলোর নাম করা যায়।

“বিদেশে সাহিত্য চর্চায় আমাদের খেয়াল রাখতে হবে, যাতে আমরা আমাদের জাতিসত্তা ও মুক্তিযুদ্ধের চেতনার কথা ভুলে না যাই।”

প্রবাসী ছোট কাগজ প্রসঙ্গে তিনি আরও বলেন, “স্রোত প্যারিসে যে কাজটি করছে, তা শুরু মাত্র।  তা অনেক এগিয়ে নিতে হবে। লেখক ও কবি হুমায়ুন কবির সম্পাদিত ‘ঘুংঘুর’ এর ফ্রান্স সংখ্যা বের করার উদ্যোগ নেয়া হয়েছে। তা ২০১৮ সালের শেষার্ধে বের হবে। এর অতিথি সম্পাদকের দায়িত্ব পালন করবেন স্রোত সম্পাদক কবি বদরুজ্জামান জামান। এই সংখ্যায় ফ্রান্সের লেখকদের প্রাধান্য দেয়া হবে।”

অনুষ্ঠানে কবিতা পড়েন- কবি চৌধুরী রেজাউল হায়দার, অয়ন শাহ পরান, মো. নুর-এ-আলম, আজাদ মিয়া, মোজাম্মেল হোসেন আরিন্দা ও ফয়সাল আহমদ দ্বীপ। কবিতা আবৃতি করেন- গিয়াস বাবু, মোহাম্মদ গোলাম মুরশেদ, ওয়াহিদুজ্জামান ও লাবনী। পুঁথি পড়েন- পুঁথিশিল্পী কাব্য কামরুল।

ফরাসি কবি শার্ল বোদলেয়ারের কবিতা পড়েন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান। গান শোনান- কুমকুম সাইদা, গৌতম বিশ্বাস, ইসমত খানম ফ্লোরা ও শিশুশিল্পী রামিছা রাতুল। মুক্ত আড্ডায় অংশ নেন- খুরশেদ আলম পাঠোয়ারী, অলকা বড়ুয়া, প্রকাশ রায়, আব্দুল কাদির।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গণমাধ্যমকর্মী ফয়সাল আহমদ দ্বীপ ও আব্দুল মালিক হিমু।  ব্যবস্থাপনায় ছিলেন মহিত আহমদ, আব্দুল কাদির, অয়ন শাহ পরান ও নূর এ আলম।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন।