বার্লিনে দুই দিনব্যাপী রামপাল বিদ্যুৎকেন্দ্র বিরোধী সম্মেলন

রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র গড়ে তোলার সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে জার্মানির বার্লিনে দুইদিনব্যাপী এক সম্মেলনের আয়োজন করা হয়েছে।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2017, 02:49 PM
Updated : 18 August 2017, 02:49 PM

স্থানীয় সময় ১৯ ও ২০ অগাস্ট বার্লিনের গ্রাইফসওয়াডার স্ট্রিটের হাউস ডের ডেমোক্রেটি অ্যান্ড মেনশনেরেশ্তে হলে ওই সম্মেলনটি অনুষ্ঠিত হবে বলে ‘তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি, ইউরোপিয়ান আ্যাকশন গ্রুপ’ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

শরাঈ আহমেদ, রাশা মহিউদ্দিন এবং দেবাশীষ সরকার স্বাক্ষরিত ওই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্মেলনে ‘সুন্দরবন রক্ষা এবং বাংলাদেশে বিকল্প জ্বালানি নীতির সম্ভাবনা’ নিয়ে আলোচনার কথা রয়েছে।

এতে জার্মানির বাইরে যুক্তরাষ্ট্র,  ফ্রান্স,  ইতালি, নরওয়ে, নেদারল্যান্ডসহ ইউরোপের বিভিন্ন দেশের প্রতিনিধিরা অংশ নিবেন।  

সুন্দরবনের ওপর ‘রামপাল কয়লা বিদ্যুৎকেন্দ্রের নেতিবাচক প্রভাব এবং বাংলাদেশে বিকল্প জ্বালানির বাস্তবতা ও সম্ভাবনা’ নিয়ে গবেষক এবং বিশেষজ্ঞদের পাশাপাশি পরিবেশ আন্দোলনকারিদেরও আলোচনায় অংশ নিবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, কনফারেন্সে বাংলাদেশ থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ, আন্তর্জাতিক সংগঠন গ্রিনপিসের বার্লিনের সমন্বয়কারী কেসটিন ডোরেনব্রুক, বার্লিন হুমবল্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ভিলফ্রেড এন্ডলিশার, জার্মান পরিবেশ ফোরামের প্রধান ইয়ুরগুন মায়ার, সাংবাদিক-লেখক ক্যাথারিনা ফিঙ্কেসহ আরো অনেকে আলোচনা করবেন।

রোববার সম্মেলন শেষ হবে। ওইদিন রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিল ঘোষণা করে সুন্দরবন বাঁচাতে ‘বার্লিন ঘোষণাপত্র ২০১৭’ প্রকাশ করা হবে বলে আয়োজকরা জানিয়েছেন।

তারা বলছেন, ঘোষণাপত্রে স্বাক্ষর সংগ্রহের কাজ ইতোমধ্যে চলছে। আর তাতে ইতোমধ্যে গ্রিনপিস, ফ্রেন্ডস অফ দ্য আর্থ, ৩৫০ অর্গানাইজেশন,  উইমেন এনগেজ ফর দ্য কমন ফিউচার, ব্যাঙ্কট্রাক, লন্ডন মাইনিং নেটওয়ার্কসহ সারা বিশ্বের একশ’রও বেশি পরিবেশবাদী সংগঠন একাত্মতা জানিয়ে স্বাক্ষর করেছে।