মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসে শোক দিবস পালিত

মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

রনি নন্দী, মালদ্বীপের মালে থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2017, 05:26 AM
Updated : 17 August 2017, 05:26 AM

স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৮টায় দূতাবাস প্রাঙ্গণে ও রাষ্ট্রদূতের বাসভবনে জাতীয় পতাকা উত্তোলন এবং অর্ধনমিত রাখার মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়।

দিনের ঘোষিত কর্মসূচি অনুযায়ী রাষ্ট্রদূত ও মালদ্বীপ সরকারের উচ্চপর্যায় কর্মকর্তা, ইউএন-এর প্রতিনিধিসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা তিন দিনের এক ‘শোক বই’-এ স্বাক্ষর করেন।

কর্মসূচির অংশ হিসেবে দ্বিতীয় পর্বে রাজধানীর সোশাল সেন্টারের হল রুমে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত

রিয়ার অ্যাডমিরাল আখতার হাবীব।

অনুষ্ঠানের শুরুতে কোরআন পাঠ এবং ১৯৭৫ সালের ১৫ অগাস্টে নিহত বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের স্মরণে এক মিনিট নিরবতা পালন ও দোয়া করা হয়।

এরপর শোক দিবস উপলক্ষে জাতির উদ্দেশ্যে দেওয়া মহামান্য রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করে শোনানো হয়। পরে বঙ্গবন্ধুর কর্ম ও জীবন নিয়ে প্রামাণ্য চিত্র প্রর্দশন করা হয়।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও দর্শনের উপর আলোকপাত করে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত আখতার হাবীব বলেন, “বাংলাদেশের সাধারণ মানুষ বঙ্গবন্ধুর এক কথায় জীবন বাজি রেখে স্বাধীনতার সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল। এই মনীষীর জীবনী আমাদের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ, অনুকরণীয় ও শিক্ষণীয়।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!