অটোয়ায় বাংলাদেশ হাই-কমিশনের শোক দিবস পালন

কানাডার অটোয়ায় বাংলাদেশ হাই কমিশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে।

দেওয়ান মাহমুদ, কানাডা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2017, 04:26 AM
Updated : 17 August 2017, 04:26 AM

স্থানীয় সময় মঙ্গলবার অটোয়ার রিচলিউ ভ্যানিয়ার কমিউনিটি সেন্টারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও আদর্শ নিয়ে আলোচনা ও দোয়া অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের​ মান্যবর হাই-কমিশনার মিজানুর রহমান। সঞ্চালনা করেন দূতাবাসের প্রথম সচিব (কনসুলার) অপর্না রাণী পাল।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা-২ আসনের সংসদ সদস্য ও সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ ও বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের সদস্য উজ্জ্বল বিকাশ দত্ত।

কানাডায় নিযুক্ত বাংলাদেশের ​হাই-কমিশনার মিজানুর রহমান দিবসের প্রথম ভাগে বাংলাদেশ হাউসে জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে শোক দিবসের কর্মসূচী শুরু করেন।

প্রথমেই ১৯৭৫ সালে মৃত্যু বরণকারী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেখ ফজিলাতুন্নেছা মুজিব ও তাঁদের পরিবারের সকল শহীদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এরপর জাতীয় শোক দিবস উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান যথাক্রমে হাই কমিশনের মিনিস্টার নাইম উদ্দিন আহমেদ, প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) মো.সাখাওয়াত হোসেন, প্রথম সচিব (বাণিজ্যিক) দেওয়ান মাহমুদুল হক এবং প্রথম সচিব (রাজনৈতিক) মো.আলাউদ্দিন ভুঁইয়া।

এ সময় বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর নির্মিত তথ্যভিত্তিক প্রামাণ্যচিত্র “বঙ্গবন্ধু সরকারের সাড়ে তিন বছর” প্রদর্শন করা হয়।

​আলোচনা সভায় বক্তব্য দেন প্রকৌশলী আব্দুল্লাহ রফিক, মুক্তিযোদ্ধা কবির হোসেন তরফদার, কানাডা আওয়ামী লীগের নেতা তোফাজ্জল আলী, মতিন মিয়া, ইতরাত জুবেরী সেলিম, গোলাম মুহিবুর রহমান, মুন্সী বশীর, আলী আহম্মদ, মুক্তিযোদ্ধা এ বি এম বশীর উদ্দীন, মুক্তিযোদ্ধা ফনীন্দ্র ভট্টচার্য, আওয়ামী লীগ নেতা অধ্যাপক ওমর সেলিম শের, প্রকৌশলী সৈয়দ আব্দুল গাফ্ফার ও মিসেস রাশেদা নেওয়াজ।

বঙ্গবন্ধু হত্যা ও ১৫ অগাস্ট রাতের ঘটনা নিয়ে নির্মলেন্দু গুণের রচিত কবিতা ‘সেই রাতের কল্পকাহিনী’ আবৃত্তি করেন দেওয়ান মাহমুদ। বঙ্গবন্ধুকে নিয়ে স্বরচিত কবিতা আবৃত্তি করেন রাজ্জাক হাওলাদার।

বিশেষ অতিথির বক্তব্যে কানাডা সফররত কুমিল্লা-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফ বলেন, “বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর হত্যাকারীদের দেশে ফিরিয়ে নিয়ে বিচার করতেই হবে। এর কোন বিকল্প নেই। এজন্য কাজ করে যাওয়া আপনাদের সকলের দায়িত্ব।”

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য উজ্জ্বল বিকাশ দত্ত বলেন, “বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ হতো না। তাঁকে হত্যা করা মানে সারা বাংলাদেশের অস্তিত্বকে হত্যা করার শামিল। তাই এই হত্যাকারীদের কোন ক্ষমা নেই।”

কানাডায় পালিয়ে থাকা বঙ্গবন্ধুর ঘাতক নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানোর দাবি জানান তিনি কানাডা সরকারের কাছে।

সভাপতির বক্তব্যে কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মিজানুর রহমান​বলেন, “বাঙালি জাতির ইতিহাসে সবচাইতে দুর্ভাগ্যের ও শোকাবহ দিন ১৫ অগাস্ট। দীর্ঘ ক্রান্তিকাল পেরিয়ে জাতির জনকের সুযোগ্য কন্যা, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন গণতান্ত্রিক সরকার পঁচাত্তরের ঘাতকদের বিচার নিশ্চিত করেছে। দেশ ও জাতি কলঙ্কমুক্ত হয়েছে।” 

তিনি বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুদূরপ্রসারী কূটনৈতিক প্রজ্ঞার মাধ্যমে যে নীতিমালার আলোকে দেশের পররাষ্ট্র নীতিকে ঢেলে সাজিয়েছেন, তা বাস্তবায়নে বাংলাদেশ হাই কমিশন সচেষ্ট রয়েছে।”

বিভিন্ন শহর ও প্রদেশে ‘মুভমেন্ট ফর রিপেট্রিয়েশন অব কিলার নূর চৌধুরী’ শীর্ষক আন্দোলনের পক্ষ থেকে ঘাতক নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানোর আবেদন জানিয়ে যে গণস্বাক্ষর সংগ্রহ অভিযান চলছে, তা বেগবান করার জন্য তিনি প্রবাসী কমিউনিটির সংগঠকদের অনুরোধ জানান।

আলোচনা অনুষ্ঠানের পর ১৯৭৫ সালেরর ১৫ অগাস্টে মৃত্যুবরণকারীদের স্মরণে দোয়া পরিচালনা করেন বাংলাদেশ হাই কমিশনের প্রশাসনিক কর্মকর্তা মো.শাহজাহান সিরাজ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!