জেদ্দা কনসুলেটে জাতীয় শোক দিবস

সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে জাতির জনকের শেখ মুজিবর রহমানের ৪২ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন হয়েছে।

মো. শফি উল্লাহ, সৌদি আরব প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2017, 01:09 PM
Updated : 16 August 2017, 01:09 PM

স্থানীয় সময় মঙ্গলবার সকালে এবং সন্ধ্যায় এ উপলক্ষে জেদ্দার কনসুলেট প্রাঙ্গণে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানটি দুইটি পর্বে সাজানো হয়।

অনুষ্ঠানের প্রথম পর্বে সূর্যোদয়ের সাথে সাথে কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন জাতীয় পতাকা অর্ধনমিত করেন।

এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপরই কনস্যুলেটের কর্মকর্তা, কর্মচারী ও কমিউনিটি নেতারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এরপর ৪২ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে পবিত্র কোরআন খতম অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে কোরআন তেলওয়াত, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

‘বিপ্লব স্পন্দিত বুকে মনে হয় আমিই মুজিব’ শীর্ষক বিষয়ভিত্তিক উন্মুক্ত আলোচনায় কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীর্ঘ সংগ্রামী জীবন, রাজনৈতিক আদর্শ ও বাংলাদেশ নামক একটি স্বাধীন রাষ্ট্র গঠনে তাঁর অবদানের কথা তুলে ধরেন।

তিনি মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর কর্ম জীবন ও দীর্ঘ সংগ্রামের ইতিহাস নতুন প্রজন্মের কাছে আরো বেশি করে তুলে ধরার আহ্বান জানান।

আলোচনা অনুষ্ঠানের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার শহীদ পরিবার এবং ১৯৭৫ সালের ১৫ অগাস্ট কালো রাতে শাহাদাৎ বরণকারী সকলের আত্মার মাগফিরাত কামনা করে ফাতিহা পাঠ ও দোয়া করা হয়।

অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!