প্যারিসে জাতীয় শোক দিবস পালন

ফ্রান্সে বাংলাদেশ দূতাবাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

সেলিম উদ্দিন,প্যারিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2017, 12:24 PM
Updated : 16 August 2017, 12:25 PM

স্থানীয় সময় মঙ্গলবার এ উপলক্ষে দূতাবাসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালনের মধ্য দিয়ে শোক দিবসের কর্মসূচি শুরু হয়।

রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম এতে সভাপতিত্ব করেন। রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন।

এরপর শোক দিবসের উপর এক আলেচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রখ্যাত চিত্রশিল্পী মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদ ও প্রবাসী বাংলাদেশিরা যোগ দেন।

এদিকে ফ্রান্স আওয়ামী লীগের উদ্যোগে প্যারিসের বাংলাদেশি অধ্যুষিত এলাকা গার্দু নর্দের ক্যাফে প্যারিসিয়ানের মিলনাতয়নে জাতীয় শোকদিবস উপলক্ষে দোয়া মাহফিল, আলোচনা সভা ও নৈশভোজ আয়োজন করা হয়।

ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এম এ কাশেমের সভাপতিত্বে অনুষ্ঠিত জতীয় শোক দিবসের অনুষ্ঠানটি স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় শুরু হয়। অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ফ্রান্স আওয়ামী লীগের নেতারা।

এরপর পবিত্র কোরআন তেলাওয়াত ও ১৫ অগাস্টের শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। এসময় অনুষ্ঠানস্থলে তিল ধারনের স্থান ছিলো না।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এম এ কাশেম। আলোচনা সভা পরিচালনা করেন ফ্রান্স আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান।

আলোচনা সভায় বক্তব্য দেন- ফ্রান্স আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সিনিয়র সদস্য বেনজির আহমেদ সেলিম, ফ্রান্স আওয়ামী লীগের সাবেক সভাপতি ও বর্তমান প্রধান উপদেষ্টা নাজিম উদ্দিন  আহমেদ, সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ আবুল কাশেম, ফ্রান্স আওয়ামী লীগের রাজনীতি উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান ওয়াহিদ বার তাহের, অর্থনৈতিক উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান কামরুল হোসেন বকুল,  সামাজিক উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান মিজান চৌধুরী মিন্টু, সহসভাপতি সোহরাব মৃর্ধা, নাসির চৌধুরী, সৈয়দ ফয়সল ইকবাল হাসেমী, আবু মোর্শেদ পাটোয়ারী, শাহজাহান শাহী, জহিরুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক কবি মোস্তফা হাসান, রানা চৌধুরী, মাসুদ হায়দার, ফয়সল উদ্দিন, সাংগঠনিক সম্পাদক খালেদ গোলাম কিবরিয়া,  সেলিম উদ্দিন, খালেক্কুজ্জামান, দপ্তর সম্পাদক পারভেজ রশিদ খাঁন, সহ দপ্তর সম্পাদক জাহেদুর রশিদ, ধর্ম সম্পাদক সালেহ আহমেদ, অভিবাসন সম্পাদক মনসুর আহমেদ, সহ তথ্য ও গবেষণা সম্পাদক রবিউল হাসান, প্রচার সম্পাদক আমিন খাঁন হাজারী, সহ প্রচার সম্পাদক মহিউদ্দিন সোহেল, গান্ধী বিশ্বাস, প্যারিস নগর আওয়ামী লীগের যুগ্ম আমানুর রহমান ফারুক , বেলাল আহমেদ, রেজাউল করিম রনি,  ফ্রান্স ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম রনিসহ অনেকেই।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!