স্পেনে বাংলাদেশ দূতাবাসে শোক দিবস পালিত

স্পেনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস।

সাহাদুল সুহেদ, স্পেন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2017, 05:43 AM
Updated : 16 August 2017, 05:43 AM

স্থানীয় সময় মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় দূতাবাস হলরুমে এ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার।

মিনিস্টার ও দূতালয় প্রধান এম হারুণ আল রাশিদের পরিচালনায় অনুষ্ঠিত সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান যথাক্রমে কমার্সিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শাফিউল্লাহ ও প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরিফুল ইসলাম। 

প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বলেন, “আজকে কেবল শোকাভিভূত হওয়ার দিন নয়, শোককে শক্তিতে রূপান্তরিত করার দিন। বঙ্গবন্ধুর আদর্শ থেকে শক্তি ধারণ করে আমরা যেন সামনে এগিয়ে যেতে পারি, বঙ্গবন্ধুর সোনার বাংলায় পরিণত করতে পারি- সেই প্রত্যয় আমাদের নিতে হবে।”

তিনি বলেন, “একসময় ‘জয় বাংলা’ ‘বাংলাদেশ জিন্দাবাদ’-এ পরিণত হয়েছিল। শিশুদের পাঠ্যপুস্তকে ইতিহাস বিকৃত করা হয়েছিল। দীর্ঘ ২১ বছর পর মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি ক্ষমতায় আসায় পাঠ্যপুস্তকে সঠিক ইতিহাস তুলে ধরা হয়। দীর্ঘ ২১ বছরের  সেই অসম্পূর্ণতা আমাদের সম্পন্ন করতে হবে।”

দূতাবাসের পক্ষ থেকে সভায় উপস্থিতদের শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি তুলে দেওয়া হয়।

রাষ্ট্রদূত সবাইকে বইটি পড়ার অনুরোধ করে বলেন, “বইটিতে বঙ্গবন্ধুর জীবনী চিত্রিত আছে। এ বইয়ের তথ্য এবং তত্ত্ব নতুন প্রজন্মকে যথাযথভাবে উপস্থাপন করতে হবে; যাতে তারা বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারে। মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারে।”

তিনি আরও বলেন, “বঙ্গবন্ধুর স্বপ্ন তখনই সম্পন্ন হবে, যখন আমরা আমাদের উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারব।”

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন মুক্তিযোদ্ধা গোলাম মাওলা ও আব্দুর রহমান, স্পেন বাংলা প্রেসক্লাবের উপদেষ্টা মিনহাজুল আরম মামুন, স্পেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম নয়ন, দুলাল সাফা, এসআরআই রবিন, জাকির হোসেন, একেএম জহিরুল ইসলাম, আব্দুর রহমান, আমিন, বদরুল ইসলাম মাস্টার, আজম কাল ও জাহিদুর রহমান দিদার।

সভায় ১৫ অগাস্টে বঙ্গবন্ধুসহ নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন ও তাঁদের স্মরণে বিশেষ মোনাজাত করা হয়।

বঙ্গবন্ধুর খুনীদের অন্যতম স্পেনে অবস্থানরত শরিফুল হক ডালিমকে বাংলাদেশে ফেরত পাঠানোর ব্যাপারে বাংলাদেশ ও স্পেন সরকারের মধ্যে কোনো সমঝোতা কিংবা প্রক্রিয়া শুরু হয়েছে কিনা, আলোচনা সভা শেষে স্থানীয় সাংবাদিকদের এমন প্রশ্নে কোনও মন্তব্য করতে চাননি রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!