টরন্টোতে বাংলা বইমেলার সমাপ্তি

কানাডায় সমাপ্ত হলো উত্তর আমেরিকা প্রবাসী বাংলাদেশিদের বাৎসরিক আয়োজন ‘১১তম টরন্টো বাংলা বইমেলা’।

সোহেল সোহরাব, কানাডার টরন্টো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2017, 09:14 AM
Updated : 11 August 2017, 09:14 AM

শনিবার টরন্টোর ৯ ডজ রোডের দ্যা রয়েল ক্যানাডিয়ান লিজিয়ন হলে দিনব্যাপী এ মেলা আয়োজন করে ‘অন্যমেলা’।

মেলা উদ্বোধন করেন প্রধান অতিথি কবি আসাদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ছড়াকার ও শিশুসাহিত্যিক লুৎফর রহমান রিটন।

উদ্বোধনী অনুষ্ঠানে নাচ পরিবেশন করে টরন্টোর নাচের স্কুল ‘সুকন্যা নৃত্যাঙ্গন’। নৃত্য পরিচালনায় ছিলেন স্কুলটির পরিচালক অরুনা হায়দার। উদ্বোধনী কবিতা পড়েন অরুনা হায়দার ও দিলারা নাহার বাবু।

উদ্বোধনী বক্তৃতায় কবি আসাদ চৌধুরী বাংলা, বাঙালির সংস্কৃতি, ইতিহাস, সমাজ, কৃষ্টি ও সংস্কৃতি এবং বর্তমান পরিস্থিতি নিয়ে কথা বলেন। ছাড়াকার লুৎফর রহমান রিটন বক্তব্য দেন বই ও বইমেলাসহ তরুণ প্রজন্ম সম্পর্কে তার অভিমত প্রসঙ্গে।

উদ্বোধনী অনুষ্ঠানটি পরিচালনা করেন কবি মেহরাব রহমান ও তাকে সহোযোগিতা করেন জামানা হাসিনা ও দিলারা নাহার বাবু।

কানাডার ১৫০তম জন্ম-জয়ন্তী উপলক্ষে মেলায় উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতা হয়। প্রতিযোগিতায় বয়সভিত্তিক তিনটি শাখা ছিল। এটি পরিচালনা করেন শিশু-কিশোরদের চিত্রাঙ্কন শিক্ষাকেন্দ্র ‘সম্পান’ এর প্রতিষ্ঠাতা পরিচালক নূরুন নাহার সুপ্তি। তাকে বিচারক হিসেবে সহযোগিতা করেন  ইয়র্ক বিশববিদ্যালয়ের চিত্রকলা বিভাগের ছাত্রী নীলাদ্রি নির্ঝরীনি কলতান।

চিত্রাঙ্কনে বিজয়ীদের পুরস্কার ও অংশ নেওয়া সবাইকে টরন্টো বাংলা বইমেলার পক্ষ থেকে প্রধান অতিথির স্বাক্ষরওয়ালা সনদ দেওয়া হয়।

বইমেলায় ‘উত্তর আমেরিকা কবিতা উৎসব’ পর্বে সভাপতিত্ব করেন কবি রূমানা চৌধুরী, পরিচালনা করেন কবি মেহরাব রহমান।

মেলার আলোচনা পর্বের বিষয় ছিল ‘প্রবাসে সাহিত্য ও সংস্কৃতি ভাবনা’। এতে অংশ নেন কবি আসাদ চৌধুরী, ছড়াকার লুৎফর রহমান রিটন, সৈকত রুশদী হক ও সাদী আহমেদ। এ পর্বটি সঞ্চালনা করেন লেখক জসিম মল্লিক। 

মেলার অতিথি পর্বে বিশেষ অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যাক্তিত্ব জয়দেব সরকার। পর্বটি সঞ্চালনা করেন মোহাম্মদ আশরাফ আলী। এ পর্বে আয়োজক ‘অন্যমেলা’র পক্ষ থেকে অতিথিদের উত্তরীয় পরিয়ে দেওয়া হয়। চিত্রশিল্পী সৈয়দ ইকবাল, সঙ্গীতশিল্পী রনি প্রেন্টিস রয় এবং কবি ও লেখক রূমানা চৌধুরীকে উত্তরীয় পরিয়ে দেন মেলার প্রধান আয়োজক সাদী আহমেদ।

মেলার সাংস্কৃতিক অনুষ্ঠানে পরিবেশিত হয় কাব্যনৃত্য ‘কাঁদে বিস্তীর্ন বনভূমি’। কবিতাটির  পরিচালনায় ছিলেন কবি মেহরাব রহমান। নৃত্য পরিবেশনায় ‘সুকন্যা নৃত্যাঙ্গন’ ও পরিচালনায় অরুনা হায়দার। নৃত্যানুষ্ঠানে অংশ নেয় বিপ্লব কর এর ‘নৃত্যকলা কেন্দ্র’। শিল্পী সারা বিল্লাহ্ ও শহিদ খন্দকার টুকু গান শোনান।

মেলার সাংস্কৃতিক অনুষ্ঠানের পরিকল্পনা ও তত্ত্বাবধানে ছিলেন জামানা হাসিনা। সব শেষে বাংলাদেশ ও কানাডার জাতীয় সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে ‘১১তম টরন্টো বাংলা বইমেলা’ সমাপ্ত ঘোষণা করা হয়।

মেলা উপলক্ষে একটি স্মরণিকাও প্রকাশ করা হয়। এটি সম্পাদনা করেন মাহতাব শাওন ও প্রচ্ছদ আঁকেন চিত্রশিল্পী অভিজিৎ দাশ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!