৫৭ ধারা বাতিলের দাবি সৌদি প্রবাসী সাংবাদিকদের

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারায় আটককৃত সাংবাদিকদের মুক্তি, মামলা প্রত্যাহার ও ৫৭ ধারা বাতিলের দাবিতে সৌদি আরবের জেদ্দা ও রিয়াদে প্রতিবাদ সভা হয়েছে।

মো. শফি উল্লাহ, সৌদি আরব থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2017, 10:22 AM
Updated : 25 July 2017, 10:22 AM

স্থানীয় সময় রোববার রাতে জেদ্দায় হোটেল লিমার ইন্টারন্যশনাল হল রুমে ‘রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব ইলেকট্রনিক মিডিয়া’ সৌদি আরব পশ্চিমাঞ্চল শাখার আয়োজনে প্রথম প্রতিবাদ সভাটি অনুষ্ঠিত হয়।

সংগঠনটির সভাপতি চ্যানেল আই সৌদি আরব প্রতিনিধি এম ওয়াই আলাউদ্দিনের

সভাপতিত্বে সভায় বক্তব্য দেন- সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও বাংলাভিশন প্রতিনিধি  সোহেল রানা, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাজিদুল ইসলাম, ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক বাহার উদ্দিন বকুল, ভারপ্রাপ্ত প্রচার সম্পাদক সেলিম আহমেদ, আরটিভি’র প্রতিনিধি হানিস সরকার উজ্জল, সাংবাদিক মো. হাম্মদ ফিরোজ, সাংবাদিক মোবারক হোসেন ভূঁইয়া, সাংবাদিক আল মামুন শিপন, সাংবাদিক কাউছার আহমেদ ও সাংবাদিক খলিল চৌধুরী।

অন্যদিকে স্থানীয় সময় বুধবার রিয়াদের মারজান হলরুমে রাতে ‘সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরাম’ ৫৭ ধারা বাতিলের দাবিতে প্রতিবাদ সভা করেছে।

সংগঠনের সভাপতি মোহাম্মদ আবুল বশিরের সভাপতিত্ব সভা সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক সোহরাব হোসেন লিটন।

সভায় বক্তব্য দেন- সংগঠনের জেষ্ঠ্য সহ সভাপতি আবু সাঈদ, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আল-আমীন, দপ্তর সম্পাদক আরিফুর রহমান, প্রচার সম্পাদক সাইফুল অপূর্ব, তথ্য প্রযুক্তি সম্পাদক সেলিম উদ্দিন, ধর্মবিষয়ক সম্পাদক একে আজাদ লিটন, এম এইচ প্রিন্সম ও ঢাকা মেডিক্যাল সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক মামুন রশিদ।

সভায় বক্তারা বলেন, আমরা প্রবাসে সাংবাদিকতা করলেও দেশের কোন সাংবাদিক নির্যাতনের শিকার হলে সেটা আমাদের হৃদয়ে রক্তক্ষরণের জন্ম দেয়।

৫৭ ধারার মাধ্যমে সরকার সাংবাদিকদের নিয়ন্ত্রণ করতে চাচ্ছে অভিযোগ করে বক্তারা বলেন, গত দুই মাসে ২২ জন সাংবাদিকের বিরুদ্ধে হয়রানিমূলক এ মামলা করা হয়েছে। তাই এ আইন বাতিল না হওয়া পর্যন্ত বাংলাদেশের সাংবাদিকদের যে কোনো আন্দোলনে একাত্মতা প্রকাশ করে কর্মসূচি দেবে সৌদি আরব প্রবাসী সাংবাদিকরা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!