যুক্তরাষ্ট্রে ‘বাংলাধারা’র শিল্পী-সম্মাননা

যুক্তরাষ্ট্র প্রবাসী তিন বাঙালি শিল্পীকে ‘গুণীজন সম্মাননা’ ও বাংলা গানের দু’টি সিডির মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে।

রুমী কবির, যুক্তরাষ্ট্রের জর্জিয়া থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2017, 09:59 AM
Updated : 25 July 2017, 09:59 AM

গত ১৫ জুলাই স্থানীয় সময় সন্ধ্যায় দেশটির জর্জিয়া অঙ্গরাজ্যের মেট্রো আটলান্টার মেরিয়েটা শহরের ডেল্ক রোডের মোটেল-৬ মিলনায়তনে প্রবাসী বাংলাদেশিদের সাংস্কৃতিক সংগঠন ‘বাংলাধারা’ এ অনুষ্ঠানের আয়োজন করে।

আজীবন সম্মাননা পাওয়া তিন শিল্পী ও সাংস্কৃতিক সংগঠকরা হলেন- গোলাম মহিউদ্দিন, অমিতাভ সেন ও মোশারাতুল হক আকমল।

ছায়ানটের সাবেক শিক্ষিক তাসলিমা সুলতানা পলির প্রথম গানের অ্যালবাম ‘ছুঁয়ে দিলি মেঘ’ ও গানের সংগঠন 'সংগীতকার' এর গানের সিডির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হয় অনুষ্ঠানে।

শিল্পী গোলাম মহিউদ্দিনকে বাংলাধারার পক্ষ থেকে সম্মাননা ও উত্তরীয় পরিয়ে দেন ‘জর্জিয়া বাংলাদেশ সমিতি’ ও অধুনালুপ্ত ‘মোহনা সাংস্কৃতিক গোষ্ঠী’র সাবেক সভাপতি শাহাব সিদ্দিকী। শিল্পী অমিতাভ সেনকে সম্মাননা তুলে দেন প্রবীণ সংগঠক গিয়াস উদ্দিন ভূঁইয়া । উত্তরীয় পরিয়ে দেন গত বিশেষ নির্বাচনে রিপাবলিকান পদপ্রার্থী মুহাম্মদ আলী ভূঁইয়া। শিল্পী এম এইচ আকমলকে সম্মাননা তুলে দেন দু’বছর আগে প্রথম আজীবন সম্মাননা পাওয়া কবি গোলাম রহমান। উত্তরীয় পরিয়ে দেন ১৯৯৯ সালে আটলান্টার মেরিয়ট হোটেলে অনুষ্ঠিত ফোবানা সম্মেলনের  সহ-আহ্বায়ক ইউসুফ আলী।
সংবর্ধিত শিল্পী অমিতাভ ওপার বাংলার শিল্পী-সংগঠক হলেও যুক্তরাষ্ট্রের বাংলাদেশি কমিউনিটিতে তিনি গত তিন দশক ধরে নানা সাংস্কৃতিক আয়োজনে সম্পৃক্ত আছেন। বিশেষ করে নব্বইয়ের দশকে ‘জর্জিয়া বাংলাদেশ সমিতি’র কমিনিটি সেন্টার প্রকল্পের তহবিল সংগ্রহের সাংস্কৃতিক অনুষ্ঠানগুলোতে তিনি উল্লেখযোগ্য অবদান রেখেছেন।
সম্মাননা পাওয়া অপর দুই শিল্পী ও সংগঠক গত ত্রিশ বছরেরও বেশি সময় ধরে আটলান্টাসহ উত্তর আমেরিকার বিভিন্ন শহরে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান করে আসছেন। সাংগঠনিক দক্ষতা ও একনিষ্ঠতায় বাঙালির সাংস্কৃতিক ঐতিহ্যকে সমুন্নত রাখার প্রচেষ্টায় কাজ করে যাচ্ছেন তারা।
অন্যদিকে আটলান্টার প্রতিশ্রুতিশীল শিল্পী তাসলিমা সুলতানা পলির প্রথম গানের সিডির অ্যালবাম ‘ছুঁয়ে দিলি মেঘ’এর মোড়ক উন্মোচন করেন ‘নাসা’র অবসরপ্রাপ্ত বিজ্ঞানী মাহবুব উদ্দিন চৌধুরী। তাকে উত্তরীয় পরিয়ে দেন ফিডব্যাকের প্রতিষ্ঠাতা সংগঠক ও শিল্পী রমেল হোসেন খান। এসময় সহযোগিতা করেন পলির স্বামী হুমায়ুন কবির পারভেজ।
গানের সংগঠন ‘সংগীতকার’ এর দ্বিতীয় অ্যালবামের মোড়ক উন্মোচন করেন প্রকৌশলী মুজিবুর রহমান। ‘সংগীতকার’ এর প্রতিনিধি শেখর প্যান্ডেলওয়ারকে উত্তরীয় পরিয়ে দেন প্রকৌশলী সালেহ উদ্দিন আহমেদ।

আয়োজক সংগঠনের নির্বাহী পরিচালক রেজওয়ান আহমেদ হৃদয় ও সেমিনার পরিচালক সেলিনা মলির উপস্থাপনায় প্রবাসে ‘বাংলাধারা’র সংস্কৃতি চর্চার বিভিন্ন দিক তুলে ধরে স্বাগত বক্তব্য দেন অনুষ্ঠানের যুগ্ম সমন্বয়ক রুমী কবির।

অনুষ্ঠানে বক্তব্য দেন- কবি গোলাম রহমান, বিজ্ঞানী মাহবুবুর রহমান, প্রকৌশলী মুজিবুর রহমান, সাহাব সিদ্দিকী, ইউসুফ আলী, অধ্যাপক মুহাম্মদ আলী ভূঁইয়া, ব্যান্ডশিল্পী রোমেল হোসেন খান ও জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ চট্রগ্রাম শাখার সাবেক সংগঠক চন্দ্র শেখর দত্ত।

সম্মাননা পাওয়া শিল্পীদের জীবনের ধারা বর্ণনায় অংশ নেন- নাট্য পরিচালক শামীমুল ইসলাম শামীম, পরিচালক ভাস্কর চন্দ, ‘নতুন প্রজন্ম’ পরিচালক সৈকত প্রধান এবং নতুন প্রজন্মের দুই প্রতিনিধি শ্যানিলা কবির ও রাজলিমা ভূঁইয়া।

শুভাশিস বক্তব্য দেন উপদেষ্টা শামসুল আলম। অনুষ্ঠানের স্পন্সর ও সহযোগীদের ধন্যবাদ জানান সমন্বয়ক মাহবুবুর রহমান ভূঁইয়া।

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন- নজরুল ইসলাম, মারুফ ভূঁইয়া, নবুয়ত মজলিশ, এনামুল হক, মোস্তফা জাহিদ টিটু, ইফতেখার চৌধুরী, এমডি নাসের, সালেহুর রহমান মুক্তা, রেজওয়ান প্রধান রুমু ও বোরহান উদ্দিন আহমেদ।

অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা মুস্তাফিজুর রহমান মিলু, রিটা আলী, সেফালী সিদ্দিকী, ইলিয়াস মজিদ, মলি মজিদ, জসিম উদ্দিন, ডিউক খান, এম মওলা দিলু, হারুন রশীদ, রাব্বি মানিক, স্বাতী রাব্বী, মাহমুদ রহমান, মোশারফ হোসেন ও হাসান চৌধুরী সুহেল।       

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!