জলবায়ুর ঝুঁকিতে বৈশ্বিক বিনিয়োগ প্রত্যাশা বাংলাদেশের

বাংলাদেশে জলবায়ুর ঝুঁকি মোকাবিলায় বৈশ্বিক বিনিয়োগের আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2017, 10:54 AM
Updated : 21 July 2017, 10:54 AM

বৃহস্পতিবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ‘জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে অভিযোজন, অবকাঠামোগত অর্থায়ন এবং বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রায়ন’ শিরোনামে জাতিসংঘের পানি ও দুর্যোগ বিষয়ক সভায় বাংলাদেশের বক্তব্য উত্থাপনে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, “বাংলাদেশে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি বিশেষ করে পানি বিষয়ক বিপর্যয়ের ক্ষেত্রে অভিযোজন ও প্রশমন প্রক্রিয়ার আমরা ওডিএ, গ্রিন ক্লাইমেট ফান্ড, দ্বিপক্ষীয় চুক্তি ও বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংক এমডিবি’র মাধ্যমে অর্থায়ন ইত্যাদিতে বৈশ্বিক বিনিয়োগ প্রত্যাশা করি।

সম্প্রতি বাংলাদেশে ঘূণিঝড় ‘মোরা’ ও জলোচ্ছ্বাসসহ সংঘটিত প্রাকৃতিক দুর্যোগের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, “জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশসমূহের ঝুঁকি মোকাবিলায় উন্নত দেশসমূহকে অর্থায়ন, উদ্ভাবনী সমাধান ও প্রযুক্তি স্থানান্তরের মাধ্যমে সহযোগিতা জোরদার করতে এগিয়ে আসতে হবে।”

জাতিসংঘ মহাসচিবের জলবায়ু ঝুঁকি প্রশমণ ও পানি বিষয়ক বিশেষ দূত হ্যান সুং সো এ সভায় সভাপতিত্ব করেন।

সভায় আরও বক্তব্য দেন- হাঙ্গেরির রাষ্ট্রপতি জ্যানোস অ্যাডের, মৌরিশাসের রাষ্ট্রপতি আমিনাহ গুরিব ফাকিম ও জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি পিটার থমসন।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- এসডিজি বাস্তবায়নের মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, পরিকল্পনা কমিশনের জেনারেল ইকোনোমিকস ডিভিশনের সদস্য শামসুল আলম ও পিকেএসএফ এর মহাপরিচালক আব্দুল করিম।