আবুধাবির বাংলা স্কুলে নোবেল বিজয়ী তানিগুচি

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজে গ্রিন হাউজ উদ্বোধন করেছেন নোবেল বিজয়ী পরিবেশবিদ তানিগুচি।

জাহাঙ্গীর কবীর বাপপি, সংযুক্ত আরব আমিরাত থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2017, 01:38 PM
Updated : 18 July 2017, 01:38 PM

স্থানীয় সময় সোমবার দুপুরে স্কুল প্রাঙ্গণে বিরল প্রজাতির উদ্ভিদ ও তরুলতা সংরক্ষণ, রুক্ষ আবহাওয়ায় শস্য উৎপাদন নিয়ে গবেষণায় এ গ্রিন হাউজ উদ্বোধন করা হয়।

তানিগুচি ২০০৫ ও ২০০৭ সালে নোবেল জয়ী পরিবেশবিদ, জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রাক্তন ভাইস চেয়ারম্যান, নিউক্লিয়ার এনার্জি বিশেষজ্ঞ এবং গ্লোবাল মিশনের বিশেষ পরামর্শক অধ্যাপক।

তিনি বলেন, “শেখ খালিফা বিন যায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজ পরিবেশ সুরক্ষায় সংযুক্ত আরব আমিরাতের শিক্ষায়াতনগুলোর নেতৃত্ব দিচ্ছে। আমার বিশ্বাস তরুণ প্রজন্মের মধ্যে পরিবেশ সংরক্ষণ বিষয়ে এভাবে সচেতন করা গেলে একদিন আমরা জিরো-কার্বনে ফিরে যেতে পারবো।”

আনিতা সউলের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ মীর আনিসুল হাসান।

মীর আনিসুল হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আবুধাবি এনভায়রনমেন্ট এজেন্সি কর্তৃক পরিবেশ প্রশিক্ষণের জন্য নিবন্ধিত ১২০টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজ বরাবরই নেতৃত্ব দিয়ে আসছে। প্রতিষ্ঠা করা হয়েছে ইকো ক্লাব ‘নিসর্গ’।”

স্কুলটির কৃতিত্বের কথা জানিয়ে তিনি আরও বলেন “২০১৩ সালে স্কুলটি বৈশ্বিক পর্যায়ে পরিবেশ বিষয়ে অবদানের জন্য এক লক্ষ ডলার মূল্যের সম্মানজনক ‘যায়েদ ফিউচার এনার্জি পুরস্কার’ পায়। ২০১৫, ২০১৬, ২০১৭ সালে পরিবেশ বিষয়ক উদ্ভাবনী উদ্যোগের জন্য পায় ‘সাস্টেইনেবল স্কুল ইনিশিয়েটিভ অ্যাওয়ার্ড’।”

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- দেশটিতে বাংলাদেশ দূতালয়ের মিনিস্টার ইকবাল হোসেন খান, গ্লোবাল মিশনের চেয়ারম্যান খালেদ সিদ্দিক আল মুতাওয়া, স্কুলের লোকাল স্পন্সর খালিদ সাইয়িদ খালফান আল মানসুরি, যায়েদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক হাবিবুল হক খোন্দকার, স্থানীয় জনতা ব্যাংক মহাব্যবস্থাপক ইসমাইল হোসেন, অ্যামিরেটস এনভায়রনমেন্ট ডিপার্টমেন্ট, আবুধাবি এডুকেশান কাউন্সিল এবং মাসদার ও স্কুল পরিচালনা পরিষদের সদস্যরা।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!