কানাডা সরকারকে ক্ষমা প্রার্থনার দাবি যুক্তরাষ্ট্র বিএনপির

কানাডা প্রশাসন কর্তৃক বিএনপিকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে চিহ্নিত করার সিদ্ধান্ত প্রত্যাহারসহ কানাডা সরকারকে ক্ষমা প্রার্থনার দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র বিএনপি।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2017, 04:31 AM
Updated : 17 July 2017, 06:13 AM

স্থানীয় সময় রোববার সন্ধ্যায় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে কাবাব অ্যান্ড কিং রেস্টুরেন্টে ‘যুক্তরাষ্ট্র বিএনপি’ ও ‘তারেক পরিষদ আন্তর্জাতিক কমিটি’র এক যৌথ সভায় এ দাবি জানানো হয়।

সভা পরিচালনা করেন তারেক পরিষদ আন্তর্জাতিক কমিটির মহাসচিব জসীমউদ্দিন।

সভায় বিএনপি নেতা আকতার হোসেন বাদল বলেন, “বিএনপি যে কোনোভাবেই সন্ত্রাসী সংগঠন নয়, তা স্বীকার করতে হবে কানাডা প্রশাসনকে। অন্যথায় যুক্তরাষ্ট্রে কানাডা হাই কমিশন এবং জাতিসংঘে কানাডা মিশন ঘেরাওয়ের কর্মসূচি দেওয়া হবে।”

বাদল উল্লেখ করেন, “ইতোপূর্বে মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রণালয়ের পক্ষ থেকেও বিএনপিকে তৃতীয় স্তরের সন্ত্রাসী সংগঠনের তালিকাভুক্ত করা হয়। তবে যুক্তরাষ্ট্র বিচার বিভাগ, বিশেষ করে ইমিগ্রেশন জজরা এই নির্দেশকে সঠিক নয় বলে রুলিং দিয়েছেন।”

বিএনপির কর্মী হিসেবে যারাই এসাইলাম চাচ্ছেন, ইমিগ্রেশন আদালত এখন তা মঞ্জুর করছেন বলেও বাদল সমাবেশকে অবহিত করেন। ‘মহল বিশেষের মদদে বৃহৎ একটি গণতান্ত্রিক দল-বিএনপিকে সন্ত্রাসী সংগঠনের অপবাদ’ দেওয়ায় প্রবাসীরা ক্ষুব্ধ বলেও মন্তব্য করেন বাদল।

বাংলাদেশের জাতীয় নির্বাচন প্রসঙ্গে তারেক পরিষদ ও বিএনপির এই নেতা আরও উল্লেখ করেন, “মার্কিন কংগ্রেসে পররাষ্ট্র বিষয়ক কমিটির শীর্ষ স্থানীয়দের সাথে সম্প্রতি কথা হয়েছে। তারা বাংলাদেশে সকল দলের অংশগ্রহণে নির্বাচন দেখতে আগ্রহী। বাংলাদেশের গণতান্ত্রিক ব্যবস্থা সুসংহত হলেই সন্ত্রাসবাদ নির্মূল করা সহজ হবে বলেও তারা মনে করছেন।”

যুক্তরাজ্য সফররত বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া এবং সিনিয়র ভাইস চোরম্যান তারেক রহমানের সুস্বাস্থ্য কামনায় সকলে বিশেষ মোনাজাত করা হয় সভায়।

সামনের জাতীয় নির্বাচনে বিএনপিসহ সকল রাজনৈতিক দলের অংশগ্রহণকে নিশ্চিত করতে বাংলাদেশের নির্বাচন কমিশন যথাযথ পদক্ষেপ গ্রহণ করলে আকতার হোসেন বাদল নিজেও চাঁদপুর-৫ আসন থেকে বিএনপির নমিনেশনে নির্বাচনের জন্যে বাংলাদেশে চলে যাবেন বলে জানান।

সভায় আরও উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির নেতা কাজী মো. আসাদউল্লাহ, হুমায়ূন কবীর, সাইফুল ইসলাম অপু, আনিসুর রহমান, খন্দকার সাইফুল ইসলাম, মজিবর রহমান ও শরীফ চৌধুরী পাপ্পু।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!