প্রবাসীদের কর বাড়াচ্ছে সৌদি

বাংলাদেশিসহ সব প্রবাসীদের উপর নতুন করে কর আরোপ করতে যাচ্ছে সৌদি সরকার।

মো. শফি উল্লাহ, সৌদি আরবের রিয়াদ থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2017, 01:15 PM
Updated : 29 June 2017, 01:15 PM

চলতি বছরের পয়লা জুলাই থেকে এ বাড়তি কর প্রযোজ্য হবে বলে সৌদি অর্থমন্ত্রী আহমদ আল জাদআনের বরাত দিয়ে জানিয়েছে সেখানকার সংবাদমাধ্যমগুলো।

নতুন কর আইন অনুযায়ী, কোনও প্রবাসী ইকামা (কাজের অনুমতিপত্র) নবায়নের সময় তাদের স্পন্সরশিপে সৌদিতে থাকা পরিবার সদস্য এবং ‘ডিপেন্ডেন্টস’দের জন্য মাসিক ১০০ রিয়াল করে বাড়তি কর জমা দিতে হবে।

এ হিসেবে পরিবার সদস্য বা ‘ডিপেন্ডেন্টস’-এর জন্য মাথাপিছু একজন প্রবাসীর খরচ হবে বার্ষিক এক হাজার ২০০ রিয়াল বা প্রায় সাড়ে ২৫ হাজার টাকা। পুরোটাকাই এককালীন জমা দিতে হবে।

সৌদি পত্রিকাগুলোকে অর্থমন্ত্রী জাদআন বলেছেন, “এখন পর্যন্ত অতিরিক্ত ফি আদায়ের সিদ্ধান্ত বলবৎ আছে। আগামী ২০১৮ সালের জুলাই থেকে  দ্বিগুণ করা হবে এবং এভাবে বাড়িয়ে ২০২০ সালে প্রতি মাসে ৪০০ রিয়াল হারে বছরে চার হাজার ৮০০ রিয়াল করা হবে।”

প্রবাসীদেরপরিবার সদস্যদের আওতায় পড়বেনসরাসরি তাদের স্পন্সরশিপে থাকা স্ত্রী, কন্যা সন্তান এবং ১৮ বছরের কম বয়সী পুত্র সন্তান।

‘ডিপেন্ডেন্টস’ হিসেবে ধরা হবে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ স্ত্রী, পিতা-মাতা, শ্বশুর-শাশুড়ি, গৃহকর্মী, ড্রাইভার এবং অন্যান্য যারা বিদেশি কর্মীর সরাসরি স্পন্সরশিপে থাকবেন।