যুক্তরাষ্ট্রের আটলান্টা ও নিউ জার্সিতে ঈদ উদযাপন

যুক্তরাষ্ট্রের আটলান্টা ও নিউ জার্সি অঙ্গরাজ্যের প্যাটারসনে ঈদুল ফিতর উদযাপন করেছে প্রবাসী বাংলাদেশিরা।

রুমী কবির ও বিশ্বজিৎ দে বাবলু, যুক্তরাষ্ট্রের আটলান্টা ও নিউ জার্সি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2017, 07:20 AM
Updated : 27 June 2017, 07:20 AM

আটলান্টা থেকে রুমী কবির জানান, স্থানীয় সময় রোববার যুক্তরাষ্ট্রের জর্জিয়া রাজ্যের আটলান্টায় মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন করা হয়েছে।

জর্জিয়াতে ঈদের প্রধান জামাতটি অনুষ্ঠিত হয় আটলান্টার ডাউন টাউনের আল ফারুখ মসজিদে। এখানে তিনটি জামাত অনুষ্ঠিত হয়।

মসজিদ ওমর বিন আব্দুল আজিজ নরক্রসে দু’টি জামাত, বাংলাদেশি অধ্যুষিত দারুস সালাম মসজিদের নামাজ সম্পন্ন হয়েছে আল নূর ব্যাংকুয়েট হলে, জর্জিয়া ইসলামিক সেন্টার লরেন্সভিলে দুইটি জামাত, ইসলামিক সেন্টার অব নর্থ ফুলটন আলফারাটায় দুইটি, ইবাদুর রহমান দাওয়াহ সেন্টার মেরিয়াট্টায় একটি, আটলান্টা আল ইসলাম মসজি একটি, মসজিদ মুমিন মসজিদে একটি এবং আত তাকওয়া মসজিদ ডোরাভিলে দুইটি জামাত অনুষ্ঠিত হয়েছে।

এছাড়াও দুই-একটি কম্যুনিটি সেন্টারে ঈদুল ফিতরের জামাত স্থানীয় বাসিন্দাদের আয়োজনে অনুষ্ঠিত হওয়ার খবর পাওয়া গেছে।

নিউ জার্সিতে ঈদ উদযাপন

আটলান্টা সফরে আসা বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি আশরাফুল আলম খোকন আমন্ত্রিত অতিথি হিসেবে আটলান্টার বাংলাদেশিদের সাথে ঈদ উদযাপন করেছেন।

নিউ জার্সি থেকে বিশ্বজিৎ দে বাবলু জানান, নিউ জার্সিতে স্থানীয় সময় রোববার ঈদুল ফিতর উপলক্ষে  চারটি ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে।

মসজিদ আল-ফেরদৌসের পরিচালনা কমিটি ইসলামিক মিশন অব নিউ জার্সির উদ্যোগে মসজিদ সংলগ্ন পাবলিক স্কুলের পার্কিং লটে ঈদ জামাত আনুষ্ঠিত হয়েছে। ওই ঈদ জামাতে ইমামতি করেন মসজিদ আল-ফেরদৌসের খতিব হাফেজ মাওলানা আব্দুল কুদ্দুস মঞ্জলালী।

একই সময়ে ‘ইসলামিক কংগ্রেগেশন অব নর্থ জার্সি’র উদ্যোগে প্যাটারসনের প্রিকনেস এভিনিউতে অবস্থিত মসজিদে আরও একটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন ইমাম মৌলানা শরিফ উদ্দিন।

সকাল সাড়ে ৮টায় প্যাটারসনের জালালাবাদ জামে মসজিদের পরিচালনা কমিটি ‘ইসলামিক ফাউন্ডেশন অব নিউ জর্সি’র উদ্যোগে জন এফ কেনেডি হাইস্কুলের অডটরিয়ামে আরও একটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়। ওই ঈদ জামাতে ইমামতি করেন জালালাবাদ জামে মসজিদের ঈমাম ও খতিব মুফতি ফাতেউল ইসলাম।

এর আগে সকাল ৮টায় টোটোয়া এভিনিউতে সদ্য প্রতিষ্ঠিত মসজিদ আদমে আরও একটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়। মসজিদ আদমের ঈদ জামাতে ইমামতি করেন ইমাম মোহাম্মদ রহমান।

প্যাটারসনের ঈদের জামাতে প্যাটারসন সিটির ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলম্যান বাংলাদেশি-আমেরিকান শাহীন খালিকসহ স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন।

এছাড়া ঈদের আগেরদিন রাতে প্যাটারসন শহ‌রে প্রথমবারের মত ‘চাঁদ রাত মেলা’র আয়োজন করে ‘বাংলাদেশ কমিউনিটি অব নিউ জার্সি’র ‘ইভেন্ট ইউএসএ ইন্টারটেইমেন্ট’।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!