ঈদের আগেরদিন মালয়েশিয়ার পথে পথে, শ্রমিকের সাথে

মালয়েশিয়ায় আমাদের সংগঠনটির যাত্রা বেশিদিন নয়। এবার ঈদের দিনকে সামনে রেখে একটা পরিকল্পনা করলাম। ভাবলাম সংগঠনের কয়েকজনকে নিয়ে এখানকার অপরিচিত শ্রমিকদের সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করি।

জোটন চন্দ্র দাস, মালয়েশিয়ার পেরাক থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2017, 01:29 PM
Updated : 26 June 2017, 01:29 PM

এমনিতে মালয়েশিয়ায় আমাদের সংগঠন-‘বাংলার নতুন সেনা কেএল’র যেখানে কাজ, সেটি শ্রমিক অধ্যুষিত এলাকা।

সৌদি আরবের সাথে সঙ্গতি রেখে মালয়েশিয়ায় ঈদ পালন করা হয়। ঈদের আগেরদিন অর্থাৎ মালয়েশিয়ার স্থানীয় সময় শনিবার বিকালে আমিসহ সংগঠনের সাংগঠনিক সম্পাদক সাব্বির ইসলাম এবং সদস্য ইদ্রিস শেখ, মফিজুল ইসলাম, রনি হোসাইনসহ আরও অনেকেই বেরিয়ে পড়লাম স্থানীয় শ্রমিকদের সাথে ঈদ শুভেচ্ছা বিনিময়ে।

আমরা থাকি মূলত পেরাক শহরে। উদ্দেশ্য ছিলো বিদেশ বিভুঁইয়ে পরিবার-পরিজনবিহীন এ শ্রমিকদের মধ্যে উৎসবের আগের দিনটিতে একটু ভালো লাগা তৈরি করা। দেশের মানুষের মুখে একটু হাসি দেখা।  

চলে যাই স্থানীয় একটি কারখানায়। সেখানে কাজ করছিলেন ৬২ বছর বয়সী ইয়াকুব। শেষ বিকাল তখন। রাত ১০টা পর্যন্ত কাজ করবেন ইয়াকুব।

কুশল বিনিময়ের পর জিজ্ঞেস করলাম- চাচা আজ রাত ১০টা পর্যন্ত কাজ করে কালকের ঈদের জামাতে অংশ নিতে পারবেন!

ইয়াকুব আবেগে আপ্লুত হয়ে উঠলেন। বললেন- “বাবারে আইজ ২১ বছর এনে থাকি, অপরিচিত কেউ কোনোদিন আইয়া জিগাইলো না৷ তোমরা হাজার হাজার বছর বাইচা থাকো৷ আর আমাগো ঈদতো দেশে। পোলাপাইনদের জন্য, টাকা পাডাই দিছি।”

ওই কারখানাসহ আশেপাশের বাকি কারখানাগুলোর শ্রমিকরাও জানালেন একই ধরনের অভিব্যক্তি। রাত ঘুরে ঘুরে আমরা বিভিন্ন কারখানায় যাই। আর শ্রমিকদের সাথে কুশল বিনিময় করি, তাদেরকে ঈদের শুভেচ্ছা জানাই।

ঘুরতে ঘুরতেই কারখানার শ্রমিকদের মধ্যে সংগঠনের পক্ষ থেকে সাব্বির ইসলাম দুই হাজার রিংগিতের (প্রায় ৪০ হাজার টাকা) ঈদ উপহার ২০ জন শ্রমিকের মধ্যে বিতরণ করেন।

ঈদকে সামনে রেখে পার্বত্য চট্টগ্রামের পাহাড় ধসে নিহতদের পরিবারের পাশে দাঁড়ানোর পরিকল্পনা আগে থেকেই ছিলো। ঈদের আগের ওই রাতটিতে ঘুরতে ঘুরতে আমরা পরিকল্পনাটি আরেকটু গুছিয়ে নেই।

সাব্বির আমাদেরকে জানান, রাঙ্গামাটিতে ‘বাংলার নতুন সেনা কেএল’র পক্ষ থেকে কুমিল্লার বন্ধুমহল নামের একটি সংগঠনের সাথে যোগাযোগ করা হয়েছে। ঈদের পরপরই বৃহস্পতিবার সেখানে ত্রাণ নিয়ে যাবে কুমিল্লার বন্ধুমহলের তরুণেরা।

সুদূর প্রবাসের রাস্তায় হাঁটতে হাঁটতে আমরা আমাদের বিভিন্ন সময়ের ঈদ স্মরণ করি। মালয়েশিয়া জীবনের প্রাপ্তি-অপ্রাপ্তির কথা স্মরণ করি, এখানে নানা বিপদ-আপদ স্মরণ করি, গল্প করি দূতাবাস নিয়ে। এসময় সাব্বির বাংলাদেশ দূতাবাসের শ্রম সচিব হেদায়েতুল ইসলাম মণ্ডলের সহযোগিতা ও উৎসাহের কথা স্মরণ করে।

আমরাও আমাদের সংগঠনের কাজে এই ব্যক্তির অবদানের কথা স্মরণ না করে পারি না। আসলে আমরা শ্রমিক। এখানে দূতাবাসের সামান্য উৎসাহই আমাদের পথচলার পাথেয়।

এলেবেলে ভাবতে ভাবতে সন্ধ্যা ঘনিয়ে রাত আসে। গভীর রাত হয়ে যায়! আমরা পরদিন ঈদের প্রস্তুতি নিতে ফিরি যে যার ডেরায়! শুভ হোক ঈদ। সবাইকে ঈদ মোবারক।

লেখক: প্রবাসী শ্রমিক

যোগাযোগ

ইমেইল:  bdnewsenakl@yahoo.com

ফেইসবুক পেইজ: www.facebook.com/bdnewsenakl

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!