পর্তুগালে বাংলাদেশিদের ঈদ পালন

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পর্তুগালে রোববার উদ্‌যাপিত হচ্ছে ঈদ-উল- ফিতর।

নাঈম হাসান পাভেল, পর্তুগালের লিসবন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2017, 02:34 PM
Updated : 25 June 2017, 02:34 PM

পর্তুগালের বিভিন্ন অঞ্চলে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরাও ঈদ উদযাপন করছেন। স্থানীয় সময় সকাল ৮টায় লিসবনের মার্তৃম-মুনিজ পার্কে অনুষ্ঠিত হয় সবচেয়ে বড় ঈদের জামাত।

ঈদ উদযাপন কমিটি লিসবন পর্তুগালের আয়োজনে ঈদ-উল-ফিতরের জামাতে শরিক হতে শহরের বিভিন্ন জোন থেকে প্রবাসীরা ছুটে আসেন।

নামাজ শুরুর আগে বয়ান করেন মার্তৃম-মুনিজ জামে মসজিদের খতিব মাওলানা ইব্রাহিম মোল্লা ও নামাজ পড়ান বাইতুল মোকাররম জামে মসজিদ লিসবনের খতিব মাওলানা আবু সাঈদ।

নামাজ শেষে মুসলিম উম্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাতের পর মুসল্লিরা পরস্পরের সঙ্গে কোলাকুলি করেন। এ সময় মুসল্লিরা তাদের শিশুদের নিয়ে আসেন ঈদ জামাতে। শিশুরাও পরস্পরের সঙ্গে কোলাকুলি ও ঈদ সেলফিতে মেতে উঠেন।

এদিকে পর্তুগালে বাংলাদেশ দূতাবাসের মহামান্য রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী ঈদ জামাতে অংশ নিয়ে দেশটিতে বসবাসরত সকল প্রবাসী ব্যবসায়ী, রাজনীতিক নেতারাসহ সকল প্রবাসীদেরকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

লিসবন ছাড়াও পর্তুগালের পর্তো, আলগ্রাভসহ দেশটির বিভিন্ন অঞ্চলে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা ঈদের নামাজ আদায় করেছেন।

নামাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে প্রবাসী বাংলাদেশিদের প্রাণকেন্দ্র লিসবনের মার্তৃম মুনিজ বেনফরমসো সড়কে জড়ো হতে থাকেন সবাই।

ঈদকে কেন্দ্র করে পর্তুগালের বাংলাদেশি রেস্তোরাঁগুলোতে নানা খাবার ও মিষ্টান্নভোজনের আয়োজন করা হয়েছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!