যুক্তরাজ্যে ঈদ উপলক্ষে কড়া নিরাপত্তা

কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে যুক্তরাজ্যে রোববার ঈদুল ফিতর পালন করবে দেশটিতে বসবাসকারী মুসলমানরা।

সৈয়দ নাহাস পাশা লন্ডন প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2017, 05:50 AM
Updated : 25 June 2017, 06:03 AM

ঈদ উপলক্ষে নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে নানা পদক্ষেপ নিয়েছে দেশটির প্রশাসন।

লন্ডনের ফিন্সবারি পার্ক মসজিদের কাছে মুসল্লিদের ওপর সন্ত্রাসী হামলার প্রেক্ষিতে এবার অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ মসজিদের আশেপাশে পুলিশের আলাদা নজরদারি রাখা হয়েছে।

অনেক মসজিদও নিজস্ব গুরুত্বপূর্ণ সতর্কতামূলক ব্যবস্থা রেখেছে। ঈদের উৎসব যেন ম্লান না হয়, সেজন্য সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে প্রশাসন।

ইউরোপের অন্যতম বৃহৎ মসজিদ, লন্ডন মুসলিম সেন্টারের এক্সিকিউটিভ ডিরেক্টর দিলওয়ার খান জানান, প্রতিবারের মতো এবার তারাও ঈদের জামাতে ২০ হাজার মানুষের সমাগম আশা করছেন।পূর্ব লন্ডনের এই মসজিদে একাধিক ঈদের জামাতের জন্যে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি আরও জানান, ফিন্সবারি পার্ক মসজিদে তারাবির নামাজ শেষে ঘরে ফেরার সময় মুসল্লিদের ওপর গাড়ি চালিয়ে সন্ত্রাসী হামলার ঘটনার পর অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। বিশেষ করে ম্যানচেস্টারে বোমা হামলা ও লন্ডন ব্রিজে সন্ত্রাসী হামলার ঘটনার পর সবাইকে সাবধানে চলাফেরা ও রাস্তার পাশে জটলা না পাকানোর জন্য বলা হয়েছে।

(ফাইল ছবি)

লন্ডনের বাঙালি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসে প্রায় ৫০টি মসজিদ রয়েছে। এরমধ্যে বৃহৎ মসজিদগুলো হচ্ছে ইস্ট লন্ডন মসজিদ, ব্রিকলেন মসজিদ, ফোর্ড স্কোয়ার মসজিদ, স্টেপনিগ্রিন মসজিদ ও পপলার মসজিদ। এসব মসজিদে তিনটি-চারটি করে ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে।

টাওয়ার হ্যামলেটসে ঈদ উপলক্ষে পুলিশের টহলদারি বাড়ানো হয়েছে। ইতোমধ্যে পুলিশের কর্মকর্তারা বিভিন্ন মসজিদে যোগাযোগ করে নিরাপত্তার বিষয়টি কর্তৃপক্ষকে নিশ্চিত করেছে।

দিলওয়ার খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিনিধিকে জানান, বারার পুলিশ প্রধান সু উইলিয়াম দুই দফা তাদের সাথে বৈঠক করে নিরাপত্তার ব্যাপারে নিশ্চিত করেছেন।

একই কথা জানালেন ব্রিকলেন মসজিদের প্রেসিডেন্ট সাজ্জাদ মিয়াও। পুলিশ তাদের সাথে বৈঠক করে নিরাপত্তার ব্যাপারে আশ্বস্ত করেছেন।

বারার নির্বাহী মেয়র জন বিগসও সকল মুসলমানদের ঈদের শুভেচ্ছা জানান ও টাওয়ার হ্যামলেটসে পুলিশের নিরাপত্তার ব্যাপারে সবাইকে আশ্বস্ত করেন।

(ফাইল ছবি)

যুক্তরাজ্যে প্রায় ৩০ লাখ মুসলমান বাস করেন। এরমধ্যে বেশিরভাগই পাকিস্তানি, বাংলাদেশি ও ভারতীয় বংশোদ্ভূত। ছোট-বড় মিলিয়ে প্রায় পনেরোশ’ মসজিদ রয়েছে ব্রিটেনে। লন্ডন ছাড়াও বার্মিংহ্যাম, লিডস, ব্রাডফোর্ড, ম্যানচেস্টার, ওল্ডহ্যাম, কার্ডিফ ইত্যাদি শহরে মুসলমানদের ঘনবসতি এবং বড় বড় মসজিদ রয়েছে।

লন্ডনে বাঙালিদের দ্বারা পরিচালিত ইস্ট লন্ডন মসজিদ ছাড়াও এই প্রথমবারের মতো বৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে এক্সেল এক্সিবিশন সেন্টারে। আয়োজকরা আশা করছেন, ৪০ হাজার মানুষ একসাথে ঈদের জামাত আদায় করবেন। এটি হবে লন্ডনের সবচেয়ে বড় ঈদের জামাত।

এছাড়া টাওয়ার হ্যামলেটসের মাইল্যান্ড স্টেডিয়ামেও ঈদের জামাতের ব্যবস্থা করা হয়েছে। সেখানে ৫ হাজার মানুষ একসাথে নামাজ পড়বেন।

বার্মিংহ্যামে সেন্ট্রাল মসজিদ ছাড়াও স্মলহিথ পার্কে অনুষ্ঠিত হচ্ছে সবচেয়ে বড় ঈদের জামাত। ২০১২ সালে স্মলহিথ পার্কে প্রথমবারের মতো ঈদের জামাত অনুষ্ঠিত হয়। ছোট আকারের এই জামার এখন বার্মিংহ্যামের সবচেয়ে বড় ঈদের জামাতে পরিণত হয়েছে। গত বছর প্রায় ৫০ হাজার মানুষ পার্কে একসাথে নামাজ পড়েন।

এবারও আবহাওয়া ভাল থাকার কারণে সমপরিমাণ মানুষ সেখানে ঈদের জামাত আদায় করবেন বলে বার্মিংহ্যামের বাসিন্দা সাংবাদিক রিয়াদ আহাদ জানান।