পর্তুগালে তারেক মাসুদকে উৎসর্গ করে হবে মেলা

পর্তুগালে প্রথমবার আয়োজিত দক্ষিণ এশিয় চলচ্চিত্রমেলা‘মোশত্রা দে সিনেমা সুল আসিয়াতিকো-সিনেমেলা’ উৎসর্গ করা হবে বাংলাদেশের বরেণ্য চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদকে।

মোহাম্মদ নুরুল্লাহ, পর্তুগাল থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2017, 04:26 AM
Updated : 1 July 2017, 05:23 AM

স্থানীয় সময় ৩০ জুন থেকে ২ জুলাই পর্যন্ত লিসবনের সিনেমা সাঁও জর্জে চলা এ চলচ্চিত্র মেলায় উৎসর্গ বাংলাদেশের ছয়টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

ইউরোপে দক্ষিণ এশিয়ার চলচ্চিত্রকে তুলে ধরা, দক্ষিণ এশিয় প্রবাসীদের স্বদেশের সিনেমা দেখার সুযোগ করা এবং ইউরোপ ও এশিয়ার মাঝে চলচ্চিত্র শিল্পের সেতু নির্মাণ করতেএ আয়োজন করছে পর্তুগালে অবস্থিত আন্তর্জাতিক ইনডিপেন্ডেন্ট ফিল্ম প্রোডাকশন কোম্পানি ‘ভিলা দু সিনেমা’।

এবারে মেলায় বাংলাদেশের ৬টি ও ভারত-পাকিস্তান যৌথ প্রযোজিত একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, স্পেন-বাংলাদেশের একটি, নেপালের দুইটি, ভুটানের একটি ও বাংলাদেশের ৫টি স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে।

পর্তুগাল-বাংলাদেশ পাঁচশ’ বছরের সম্পর্ক ও লিসবন প্রবাসী বিশাল বাংলা জনগোষ্ঠীর কথা বিবেচনা করে প্রথম এডিশন বাংলাদেশের সিনেমা ওতারেক মাসুদকে উৎসর্গ করা হয়েছে। পর্যায়ক্রমে প্রতি বছর দক্ষিণ এশিয়ার একেকটি দেশকে উৎসর্গ করা হবে বলে জানায় আয়োজক সংস্থাটি।

পর্তুগালের লুসোফুনা ইউনিভার্সিটি, বাংলাদেশ দূতাবাস, লিসবন, জুন্তা ফ্রেগজিয়া আরইয়ুস, লিসিও কামুয়েস, গবেষণা সংস্থা সি.আর.আই.এ., এজিয়াক-সিনেমা সাও জর্জ, ক্যামেরা মিউনিসিপাল লিসবন ও অদিভেলাস, স্পাইসি রেস্টুরেন্টও অ্যাসোসিয়েসাও সুপ্রেসাওর সার্বিক সহযোগিতায় এ চলচ্চিত্রমেলা অনুষ্ঠিতহচ্ছে।

‘মোশত্রা দে সিনেমা সুল আসিয়াতিকো-সিনেমেলা’র প্রোডাকশন ডিরেক্টর আনাপাউলা মারভাউ জানান, “দক্ষিণ এশিয় দেশগুলোর  চলচ্চিত্র নিয়ে পর্তুগালে প্রথমবারের মতো এই সিনেমেলার আয়োজন করেছে। প্রথমবার বাংলাদেশকে উৎসর্গ করা হয়েছে।”

তিনি আরও বলেন, “ইউরোপ ও এশিয়ার মাঝে চলচ্চিত্র সেতু নির্মাণ করতে ভিলা দু সিনেমা কাজ করছে। এছাড়াও এশীয় দেশগুলোর সাথে সিনেমার কো-প্রোডাকশন, পোস্ট প্রোডাকশন ও ইউরোপে শুটিং লোকেশনের ব্যবস্থা করছে ভিলা দু সিনেমা।”

এবারের সিনেমেলায় প্রদর্শিত হবে বাংলাদেশের মোরশেদুল ইসলামের চলচ্চিত্র‘চাকা’,অমিতাভ রেজার‘আয়নাবাজি’, আবু শাহেদ ইমনের‘জালালের গল্প’, তৌকির আহমেদের ‘অজ্ঞাতনামা’, মেহের আফরোজ শাওনের ‘কৃষ্ণপক্ষ’ ও তারেক মাসুদের চলচ্চিত্র‘রানওয়ে’।

এছাড়াও ভারত-পাকিস্তান যৌথ প্রযোজিত মাহিন জিয়া ও মিরিয়াম চণ্ডীর ছবি‘লেয়ারি নোটস’ এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র স্পেনের বাংলা কমিউনিটি নিয়ে নির্মিত পারমিতা ধরের‘ইন বিটুইন’।

এছাড়া ভুটানের অরুণ ভট্টরায়ের ‘টিনটিন ইন ভুটান’, নেপালের সুজিত বিদারীর‘সাবিত্রী’ ও কালা সাংরুলার ‘ভুতা জামা’, ভারতের দেবাশিস মাখিজার‘ ডোন্ট ক্রাই ফর রাহিম লেকক’ এবং বাংলাদেশের নুরুজ্জামান খানের‘ ম্যান উইথ নো নেম’, রাজিব আহসানের‘পাপেট’, রহমান মনির ‘সি ইউ এগেইন’, আবিদ মল্লিকের ‘পথ’, ও পারভেজ রাজনের ‘তারেক মাসুদ’ চলচ্চিত্র প্রদর্শিত হবে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!