সিডনিতে আলোর উৎসব

প্রতি বছরের মতো এবারও মে-জুন মাসে সিডনির বিখ্যাত স্থাপনাগুলো সেজে ওঠে রং-বেরঙের আলোক সজ্জায়।

নাজমা আক্তার তিথি, সিডনি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2017, 09:03 AM
Updated : 21 June 2017, 09:03 AM

সন্ধ্যা নামতেই ব্যস্ত শহর হয়ে ওঠে উৎসবের নগরী। হিমশীতল রাতের মনমুগ্ধকর শিল্প, সুর আর আলোক ঝলকানি সম্মোহিত করে তোলে দেশ-বিদেশ থেকে আসা পর্যটকদের। প্রায় তিন সপ্তাহ ধরে চলা এই উৎসব ‘ভিভিড সিডনি’ নামে পরিচিত।

ছয় বছর আগে শুরু হওয়া এই আলোক-উৎসব যেমন হাজারো দর্শকের মন মাতিয়ে তোলে, তেমনি অস্ট্রেলিয়ার বাণিজ্যে আনে বিপুল উন্নয়ন। পঞ্চাশেরও বেশি শিল্প প্রদর্শনী নানা রঙে আর সুরে বিমোহিত করে রাখে সিডনির আকাশ, পানি আর রাস্তাঘাট। নামকরা অপেরা হাউজ, হারবার ব্রিজ, ডারলিং হারবার, রয়্যাল বোটানিক গার্ডেন, হাইড পার্ক, মারটিন প্লেসসহ শহরের বিভিন্ন জায়গা সেজে ওঠে থ্রিডি ও অত্যাধুনিক প্রযুক্তিতে সজ্জিত অপরূপ সৌন্দর্যে।
এসব আলোক-সজ্জিত অবকাঠামোর পাশ দিয়ে হাঁটার সময় চোখে পড়বে বর্ণিল অ্যানিমেশন খেলা করছে অপেরা হাউজ আর নামকরা সব বিল্ডিং-এ। আবার হয়তো চলার পথেই দেখা মিলবে আলোর জঙ্গল, জীবজন্তু ও হরেক রকম ফুল। আছে আলো আর সুরের ভয়ংকর ঝড়, ঝলমলে আলোর টানেল আর হাজারো আলোর ডেকোরেশন।
অধিকাংশ প্রদর্শনী বিনামূল্যেই দেখানো হয় দর্শকদের। এছাড়া এই অসাধারণ শিল্পকর্ম উপভোগ করার জন্য রয়েছে স্পেশাল ক্রজ ও ওয়াটার ট্যাক্সিতে ভ্রমন সুবিধা। অতিরিক্ত দর্শকের উপস্থিতি থাকলেও যে কোন ধরনের আপত্তিকর ও ঝুঁকিপূর্ণ পরিস্থতি এড়ানোর জন্য রয়েছে সর্বাধুনিক সিকিউরিটি ব্যবস্থা।

হাড়কাঁপানো শীতের শুরুতে এমন অনন্য আয়োজন সত্যিই উপভোগ্য ও প্রশংসনীয়।

লেখক: রিসার্চ স্টুডেন্ট, ম্যাকরি ইউনিভার্সিটি, সিডনি, অস্ট্রেলিয়া।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!