টরন্টোতে উদীচীর মতবিনিময়ে সরকারের সমালোচনা

কেন্দ্রিয় কর্মসূচির অংশ হিসেবে উদীচী কানাডা এক মতবিনিময়সভায় ‘মৌলবাদীদের সঙ্গে আপস’সহ বর্তমান সরকারের নানা পদক্ষেপ নিয়ে সমালোচনা করেছে।

অখিল সাহা, কানাডার টরন্টো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2017, 02:33 PM
Updated : 22 May 2017, 03:46 PM

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় টরন্টোর বাঙালি পাড়ার কেন্দ্রস্থল ৩০০০ ড্যানফোর্থ অ্যাভিনিউয়ের মিজান কমপ্লেক্স মিলনায়তনে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সভার শুরুতেই সহ সাধারণ সম্পাদক অনুপ সেনগুপ্ত কেন্দ্রীয় উদীচীর পাঠানো লিখিত বক্তব্য পাঠ করেন।

কেন্দ্রিয় উদীচীর এ লিখিত বক্তব্যে ‘বর্তমান সরকারের উগ্র ধর্মান্ধ সাম্প্রদায়িক গোষ্ঠীর সাথে সমঝোতা ও আত্মসমর্পন, পাঠ্যপুস্তক সাম্প্রদায়িকীকরণ, পহেলা বৈশাখের শোভাযাত্রার ওপর আক্রমণ ও অপপ্রচার, ভাস্কর্য অপসারনের অযোক্তিক দাবি, কওমী মাদ্রাসার অনায্য মর্যাদা দান ও সাম্প্রদায়িক নীতি বাস্তবায়ন প্রতিরোধ আন্দোলন ও ভবিষ্যতে করণীয় নিয়ে বিস্তারিত উল্লেখ ছিলো।

লিখিত বক্তব্য পাঠের পর উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি মকবুল হোসেন কেন্দ্রের পক্ষ থেকে সবাইকে শুভেচ্ছা জানান।

তিনি মতবিনিময় সভায় অংশ নেওয়ায় সকলকে ধনবাদ জানান এবং বর্তমান সরকারের এই জাতীয় ‘পশ্চাৎপদ ও ক্ষতিকর পদক্ষেপে’র বিরুদ্ধে সোচ্চার হবার আহ্বান জানান।

সভায় বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা, মিডিয়া-সংবাদ কর্মী ও স্থানীয় কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এরা হলেন- টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি এনায়েত করিম বাবুল, ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন সাধারণ সম্পাদক ফকরুল ইসলাম মিলন, সাপ্তাহিক বাংলা কাগজের সম্পাদক জাহাঙ্গীর হোসেন, পিডিআইয়ের যুগ্ম আহ্বায়ক বিদ্যুৎ রঞ্জন দে, কেন্দ্রিয় উদীচীর সদস্য আজিজুল মালিক, সাবেক ডাকসু এজিএস নাসির উদ দুজা, পিডিআই সংগঠক টিটো খন্দকার, ঔপন্যাসিক, লেখক ও চিন্তাবিদ সুব্রত কুমার দাস, নাট্য ব্যক্তিত্ত্ব ও সংস্কৃতি-কর্মী আহমেদ হোসেন, সাবেক বাকসু সহ সভাপতি ও উদীচী উপদেষ্টা কৃষিবিদ ফায়েজুল করিম, কবি ও লেখক তুষার গায়েন, সমাজকর্মী ব্যবসায়ী শংকর দে, বিশিষ্ট নৃত্য পরিচালক-শিক্ষিকা শিপ্রা চৌধুরী, লেখক ও মুক্তচিন্তক আকবর হোসেন, নাট্যশিল্পী মানিক চন্দ, আবৃত্তিকার কবি ও সংস্কৃতি-কর্মী সুব্রত পুরু, সংস্কৃতি-কর্মী সুশীতল রায়চৌধুরী, সংস্কৃতিকর্মী চিত্ত ভৌমিক, সমাজ ও সংস্কৃতি-কর্মী শিবু চৌধুরী, লেখক ও বামপন্থি নেতা মঞ্জুরে খোদা টরিক, সমাজকর্মী প্রকৌশলী অমর চৌধুরী, সংবাদ মাধ্যম সিবিএন২৪-এর সম্পাদক মাহবুবুল হক ওসমানী, উদীচী উপদেষ্টা রানা দাশগুপ্ত, সংস্কৃতি-কর্মী হাবিবুর রহমান, মুক্তিযোদ্ধা মোহাম্মাদ মাসুক, সংস্কৃতি-কর্মী রেজোয়ান সিদ্দিকী, সংস্কৃতিকর্মী জহির উদ্দিন।
এতে অংশ নেওয়া ব্যক্তিরা সভা আয়োজনের জন্য উদীচীকে ধন্যবাদ দেন।

মতবিনিময় সভায় সভাপতিত্ত্ব করেন কানাডা উদীচীর সভাপতি আজফার ফেরদৌস এবং সভাটি সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক সৌমেন সাহা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!