‘মধ্যপ্রাচ্য আসলে ব্যাংক অব বাংলাদেশ’

মধ্যপ্রাচ্যকে ‘ব্যাংক অব বাংলাদেশ’ আখ্যায়িত করে প্রবাসীদের হুন্ডি এড়িয়ে বৈধ চ্যানেলে রেমিটেন্স পাঠিয়ে দেশের উন্নয়নে আরও বেশি সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

জাহাঙ্গীর কবীর বাপপি, আমিরাতের আবুধাবি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2017, 01:10 PM
Updated : 22 May 2017, 02:23 PM

স্থানীয় সময় শনিবার রাতে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের র‍্যাডিসন হোটেলে মন্ত্রীর সম্মানে বাংলাদেশ বিজনেস কাউন্সিল আয়োজিত এক গণসংবর্ধনা সভায় বক্তৃতা দেওয়ার সময় তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, "মধ্যপ্রাচ্য হচ্ছে ‘ব্যাংক অব বাংলাদেশ’,এখান থেকে আমাদের সোনার ছেলেদের পাঠানো রেমিটেন্সে আমাদের অর্থনীতি সমৃদ্ধ হয়।

"প্রবাসীদেরকে খেয়াল রাখতে হবে যে বিদেশে চাকরি করে, ব্যবসা করে- আপনারা যে রেমিটেন্স পাঠান তা দিয়ে আমার দেশ চলে,কলকারখানা,ব্যবসা বাণিজ্য,আমদানি-রপ্তানি সব চলে। তাইবৈধ চ্যানেলে রেমিটেন্স পাঠিয়ে দেশের উন্নয়নের অংশীদার হোন। কারণ হুন্ডিতে টাকা পাঠালে তা দেশের অর্থনীতিতে সংযুক্ত হয় না।"

তিনি বলেন,"আমার মন্ত্রণালয়ের দরজা সবসময় প্রবাসীদের জন্য খোলা। যেকোনও সমস্যায় আমার কাছে চলে আসবেন।"

ঢাকা চট্টগ্রাম এয়ারপোর্টে প্রবাসীদের জন্য অ্যাম্বুলেন্স সার্ভিসের ব্যবস্থা করা হয়েছে জানিয়ে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, “বিমানে অগ্রাধিকারভিত্তিতেপ্রবাসীদের লাশ পরিবহন করা হবে এবংতা নিশ্চিত করতে মন্ত্রণালয় এর তদারকি থাকবে।"

"এছাড়া মেশিন রিডেবল পাসপোর্টের মেয়াদ ১০ বছর করার বিষয়টি এখন প্রক্রিয়াধীন রয়েছে।”

মন্ত্রী জানান, বৈধ চ্যানেলে রেমিটেন্স প্রবাহকে উৎসাহিত করতে এবার ৩০ জনকে প্রবাস থেকে সিআইপি (কমার্শিয়ালিইমপর্ট্যান্ট পার্সন) মর্যাদা দেয়া হবে।

কাউন্সিলের ভারপ্রাপ্ত সভাপতি আইউব আলী বাবুলের সভাপতিত্বে ও সাইফুদ্দীন আহমদের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামসুন নাহার।

বক্তব্য দেন দুবাইয়ে বাংলাদেশের কন্সাল জেনারেল এস বদিরুজ্জামান, বাংলাদেশ সমিতি ইউএই-এর সভাপতি মোয়াজ্জেম হোসেন,মোহাম্মদ রাজা মল্লিক,মাহববুব আলম মানিক,মোহাম্মদ আবুল কালাম,জাকির হোসেন হাফিজসহ অন্যরা।

এতে বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাইয়ের পক্ষ থেকে মন্ত্রীকে ক্রেস্ট দেওয়া হয়। মন্ত্রী সংগঠনের নতুন সদস্যদের মধ্যে সনদ বিতরণ করেন।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!