কুয়ালালামপুরে জঙ্গিবাদ বিরোধী আলোচনা সভা

মালয়েশিয়ায় ‘জঙ্গিবাদ দমনে প্রবাসী বাংলাদেশিদের ভূমিকা এবং কওমী মাদ্রাসা সনদের সরকারী স্বীকৃতি ও আগামীর ভাবনা’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রফিক আহমদ খান, মালয়েশিয়া থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2017, 06:34 AM
Updated : 22 May 2017, 06:34 AM

স্থানীয় সময় রোববার বিকালে কুয়ালালামপুরে ‘মালয়েশিয়া আওয়ামী লীগ’-এর উদ্যোগে বুকিত বিনতাং-এর হোটেল সলিলের হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন মালয়েশিয়া আওয়ামী লীগের আহ্বায়ক এম রেজাউল করিম রেজা এবং পরিচালনা করেন শফিকুর রহমান চৌধুরী ও মিনহাজ উদ্দিন মিরান।

সভায়  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শোলাকিয়া ঈদগাহের ইমাম মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ।

সভায় ফরিদ উদ্দিন মাসউদ বলেন, “ইসলাম ভালোবাসার জন্য, হানাহানির জন্য নয়। সন্ত্রাসীর কোন ধর্ম নেই, সন্ত্রাসীর পরিচয় মুসলিম হতে পারে না। বাংলাদেশের জনগণ সন্ত্রাসীবাদ-উগ্রবাদকে কখনো গ্রহণ করেনি, ভবিষ্যতেও করবে না।”

প্রধান অতিথির বক্তব্যে মাওলানা মাসউদ আরও বলেন,  “পৃথিবীতে একমাত্র দেশ, যে দেশে

এক লক্ষ পনের হাজার আলেম (দশ হাজার মহিলা আলেমসহ) এক সাথে জঙ্গিবাদের বিরুদ্ধে ঘোষণা দিয়েছেন।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক প্রজ্ঞার প্রশাংসা করে তিনি বলেন, “আমি পৃথিবীর অনেক দেশের নেতার সাথে দেখা-সাক্ষাতের সুযোগ পেয়েছি। তাদের অনেক নেতাকে দেখেছি আমাদের প্রধানমন্ত্রীর মত রাজনৈতিক প্রজ্ঞা নেই।”

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকা কাওরান বাজার আম্বর শাহ জামে মসজিদের খতীব মাওলানা মাজহারুল ইসলাম, মালয়েশিয়ায় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের রিসার্চ ফেলো শহীদুল ইসলাম ফারুকী, আসাদুর রহমান, মাওলানা মোহাম্মদ সাকিবুল হাসান ও মুফতি মোহাম্মদ ইউছুফ।

কাওরান বাজার আম্বর শাহ জামে মসজিদের খতীব মাওলানা মাজহারুল ইসলাম বলেন, “আগে অনেকেই বলেছেন কওমী মাদ্রাসাগুলো জঙ্গি প্রজনন ক্ষেত্র। সেটা ভুল। বৃটিশ আমল থকে কওমী মাদরাসার আলেম-ওলামাদের দেশপ্রেম রয়েছে। বর্তমান সরকারের ভুল ভেঙ্গেছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমী সনদকে স্বীকৃতি দিয়েছেন।”

সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব (শ্রম) হেদায়াতুল ইসলাম মন্ডল,মালয়েশিয়া আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক অহিদুর রহমান অহিদ, যুগ্ম আহ্বায়ক মাহতাব খন্দকার, হাফিজুর রহমান ডাবলু, রাশেদ বাদল, মোস্তাফা তালুকদার, হাবিবুর রহমান, হুমায়ূন কবির, নুর মোহাম্মদ ভূঁইয়া, মতিন সরকার, আবদুল বাতেন, হুমায়ূন কবির আমির, শওকত আলী তিনু, জাহাঙ্গীর আলম ইমন ও কবিরুজ্জামান জীবন।

অনুষ্ঠানে মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ দেশের উন্নয়নে অপরিসীম অবদানের জন্য প্রবাসীদের ধন্যবাদ জানান। পাশাপাশি জঙ্গিবাদ দমনে প্রবাসীদের সজাগ থাকার আহ্বান জানান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!