প্রবাসের চিঠি: আব্বুকে মনে পড়ে

আব্বু, আমি তোমাকে ভালোবাসি, প্রচণ্ড ভালোবাসি, অনেক অনেক ভালোবাসি।

মোহাম্মদ নুরুল্লাহ, পর্তুগাল থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2017, 04:16 AM
Updated : 22 May 2017, 04:16 AM

আব্বু, তুমি তো আমাকে ৬ মাস পর বাংলাদেশে আসতে বললে। আমি তো আমি এসেছি, কিন্তু তুমি তো আমাকে জড়িয়ে ধরোনি। আমি তোমার পা ছুঁয়ে সেই মধুর ভালোবাসা নিতে পারিনি। কেন তোমার এতো অভিমান? কেন আমার মাথার উপরের বিশাল ভালোবাসার ছায়াটা সরিয়ে নিলে!

নিশিলা তোমার একমাত্র মেয়ে বলে তুমি বলতে, আল্লাহ যেন তোমাকে ওর জন্য তোমাকে বাঁচিয়ে রাখে। তবে কেন আজ সব ভালোবাসা দূরে ঠেলে তুমি না ফেরার দেশে চলে গেলে? আমি বারবার পরবাসে যাওয়ার সময় তুমি, আম্মু, নিশিলা ও ফয়সালকে সান্ত্বনা দিতে।

তবে এবার কি তুমি বুঝতে পেরেছিলে তোমার সাথে আমার আর দেখা হবে না? তাই আমাকে এবার জড়িয়ে ধরে অঝোরে কাঁদছিলে। আব্বু, তোমাকে জড়িয়ে ধরে বারবার ভালোবাসতে ইচ্ছা হয়।

আব্বু, এখন ফোন করে কাকে আমি বলবো, আমার এটা লাগবে ওটা লাগবে? আব্বু, তুমি এতো নিষ্ঠুর কেন বলতো? এতবার তোমাকে ডাকি তুমি একবারও সাড়া দাও না। আব্বু, আমি তোমাকে অনেক ভালোবাসি। কেমন আছ তুমি? কোথায় আছো? কী করছো? জানতে বড় ইচ্ছে হয়!

তোমার জন্য আমার বুকের গহীনে কেমন যেন পুড়তে থাকে দিন-রাত। বড় কষ্ট হয়, বিদেশে ছিলাম বলে তোমার চলে যাওয়ার সময় কাছে থেকে শেষ বিদায় জানাতে পারিনি।

ক্ষমা করো আব্বু। এই প্রবাস জীবন একটা অভিশাপ বলে মনে হচ্ছে। যখন তোমাকে দেখলাম, তখন তুমি গভীর ঘুমে আচ্ছন্ন ছিলে। শত-হাজারবার ডেকেছি, কত কেঁদেছি, শুধু তোমার মুখের একটি বর্ণমালা শোনার জন্য, তা হয়নি। তুমি দেখতে পাওনি হাজার মানুষের ভালবাসায় সিক্ত হয়ে ঠাঁই নিয়েছো তোমার আসল বাঁশঘেরা ঘরে।

আব্বু, আমি তোমাকে ভালোবাসি, প্রচণ্ড ভালোবাসি, অনেক ভালোবাসি। অথচ তুমি ভালো করেই জানো, মাকে আমি যতটা ভালোবাসি তার চেয়ে বেশি তোমাকেই ভালোবাসি। তোমাকে আমি কখনোই বলতে পারিনি।

আব্বু, কোথায় যেন তুমি চলে গেলে হঠাৎ। কি আশ্চর্য! আমি আমার সব শক্তি দিয়েও তোমার পথ আগলে দাঁড়াতে পারিনি সেদিন, সেই ছেলেবেলার মতো। কেউ যেন আমার পা দুটো অবশ করে দিয়েছিলো আব্বু। তোমাকেও সেই আগেকার মতো আমার মাথায় হাতটা রেখে বলতে শুনিনি- কাঁদে না আব্বু।

তুমি জানো আব্বু, আমি তবুও তোমার পথ চেয়ে বসে আছি। আমি এখনও তোমার প্রতিক্ষায় আছি আব্বু, তুমি ফিরে আসবে বলে। আমি তোমার সেই ছোট্ট খোকা হয়ে আবার তোমার কোলে ঝাঁপিয়ে পড়বো বলে। আমি তোমার পথ চেয়ে আছি আব্বু, তুমি ফিরে এসো।

আব্বু তোমার অনুভূতি, ভালোবাসা, অস্তিত্ব সবসময় যেন আমাকে ঘিরে আছে। যদিও তুমি আছ অনেক দূরে, অচিনপুরে। তুমি ছাড়া আমি একজন অসম্পূর্ণ মানুষ। তুমি থাকলে যা শিখতাম, তা আর হবে না আমার জীবনে।

আব্বু, তোমার আদর্শ যেন জীবনে প্রতিফলিত হয় আর তোমার এ আদর্শ নিয়েই আগামী পথগুলো যেন চলতে পারি, সেই দোয়া করো।

লেখক: প্রবাসী বাংলাদেশি

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!