যুক্তরাষ্ট্রে ঐতিহাসিক ফারাক্কা দিবস স্মরণ

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ঐতিহাসিক ফারাক্কা দিবস স্মরণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সালাহউদ্দিন আহমেদ, যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2017, 03:27 AM
Updated : 18 May 2017, 03:28 AM

স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে ‘মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ফাউন্ডেশন’-এর উদ্যোগে এ সভার আয়োজন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের সভাপতি সৈয়দ টিপু সুলতান এবং সভা পরিচালনা করেন ফাউন্ডেশনের সিনিয়র সহ সভাপতি মঈনুদ্দীন নাসের।

 ‘সময়ের প্রেক্ষাপটে আন্তর্জাতিক ফারাক্কা লং মার্চ-এর তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ‘আন্তর্জাতিক ফারাক্কা কমিটি (আইএফসি)’-এর চেয়ারম্যান আতিকুর রহমান ইউসুফজাই সালু, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ।

এছাড়া আরও বক্তব্য দেন বিশিষ্ট কবি ও সাংবাদিক মাহবুব হাসান, সন্তোষ ভাসানী কলেজের সাবেক অধ্যক্ষ আফসার উদ্দিন, পল্লব, আইএফসি’র ভাইস চেয়ারম্যান আজহারুল হক মিলন, আইনজীবী মনির হোসেন, কমিউনিটি অ্যাক্টিভিস্ট কিউ জামান, আব্দুর রাজ্জাক ও মানবাধিকার কর্মী কাজী ফৌজিয়া।

সভায় নদীর ওপর নিজের লেখা কয়েকটি ছড়া পাঠ করেন ছড়াকার শাহ আলম দুলাল।

সভায় ‘বাংলাদেশ সোসাইটি ইনক’-এর সাবেক সভাপতি আওলাদ হোসেন খান, ওয়েব পোর্টাল ‘হককথা ডটকম’ ও নিউ ইয়র্কভিত্তিক বার্তা সংস্থা ইউএনএ’র সম্পাদক এবিএম সালাহউদ্দিন আহমেদ, সোসাইটির স্কুল ও শিক্ষা বিষয়ক সম্পাদক আহসান হাবিব, আওয়ামী লীগ নেত্রী শাহানারা রহমান, যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি দরুদ মিয়া রনেলসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

মঈনুদ্দীন নাসের তার বক্তব্যে ঐতিহাসিক ফারাক্কা মিছিলের প্রেক্ষাপট, গুরুত্ব ও তাৎপর্য সংক্ষেপে তুলে ধরেন। তিনি ফারাক্কা ও তিস্তা সমস্যার সমাধানে সরকারী ও বেসরকারী উদ্যোগে সর্বস্তরের মানুষকে সচেতন করে এ সমস্যার সমাধানে কার্যকরী উদ্যোগ দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান।   

আতিকুর রহমান ইউসুফজাই সালু বলেন, “জাতির অভিভাবক হিসেবে বাংলাদেশের পানি সমস্যার কথা বুঝেছিলেন বলেই মৃত্যুর আগেই মওলানা ভাসানী আন্দোলন গড়ে তুলেছিলেন।”

সিদ্দিকুর রহমান পানি সমস্যার সমাধানের ব্যাপারে দল-মতের উর্ধ্বে জাতিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

আব্দুস সামাদ আজাদ বলেন, “সরকার প্রধান হিসেবে দেশের সমস্যার সমাধানের দায়িত্ব প্রধানমন্ত্রীর। শেখ হাসিনার নেতৃত্বে পানি সমস্যারও সমাধান হবে।”

মাহবুব হাসান বলেন, “দেশের নদ-নদী না বাঁচিয়ে বড় বড় অট্টালিকা, ভবন আর ফ্লাইওভার নির্মাণ করে লাভ নেই। এখন দরকার নদী খনন আর আরেকটা ‘ফারাক্কা লং মার্চ’।” 

অধ্যক্ষ আফসার উদ্দিন বলেন, “ফারাক্কা দিবস স্মরণ করে আমাদেরকে বিশ্বব্যাপী বাংলাদেশের পানি সমস্যার ব্যাপারে জাগরণ তুলতে হবে।” 

কাজী ফৌজিয়া ২০২৬ সালে ‘ঐতিহাসিক ফারাক্কা মিছিল’-এর ৫০ বছর পূর্তি পালন করার জন্য এখন থেকেই উদ্যোগ নেওয়ার জন্য ভাসানী ফাউন্ডেশনের প্রতি আহ্বান জানান। 

সৈয়দ টিপু সুলতান বলেন, “বাংলাদেশে রাজনৈতিক স্খলন চলছে বলেই আমরা দেশের পানি সমস্যার ব্যাপারে জাতীয় ঐক্য গড়ে তুলতে পারছি না। আর জাতীয় ঐক্য ছাড়া পানি সমস্যার সমাধান হবে না।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!