সিঙ্গাপুরের আইনকে শ্রদ্ধা জানিয়ে কমিটি বিলুপ্ত করেছে ছাত্রলীগ

সিঙ্গাপুরে বিদেশিদের স্বদেশী রাজনীতি নিষিদ্ধ থাকায় ছাত্রলীগ সিঙ্গাপুর শাখা কমিটি বিলুপ্ত করেছে বাংলাদেশ কেন্দ্রিয় ছাত্রলীগ।

মনির আহমদ, সিঙ্গাপুর থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2017, 08:43 AM
Updated : 17 May 2017, 09:02 AM

শনিবার সংগঠনটির কেন্দ্রিয় সভাপতি মো. সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস. এম. জাকির হোসাইন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞতিতে কমিটি বিলুপ্তির কথা জানানো হয়। সিঙ্গাপুর শাখা ছাত্রলীগের সদ্যবিলুপ্ত কমিটির সভাপতি বিল্লাল হাওলাদার বিষয়টি নিশ্চিত করেছেন।

শনিবার সিঙ্গাপুর জাকার্তার পুলিশ স্থানীয় বিভিন্ন গণমাধ্যমকে জানায়, ‘সিঙ্গাপুরে বিদেশিদের স্বদেশী রাজনীতি আমদানি করা উচিত নয়, এসব কর্মকাণ্ডে কেউ জড়ালে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।’

এর আগে গত ৩ এপ্রিল সিঙ্গাপুর স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে পুলিশের বৈঠকেও বিষয়টি স্পষ্ট করা হয়, যা সিঙ্গাপুরের বেশকিছু পত্রিকায় ফলাও করে প্রকাশ করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায় বাংলাদেশ থেকে অনুমোদিত ও মৌখিক অনুমতিতে আওয়ামী লীগ, বিএনপি এবং বেশকিছু ধর্মীয় রাজনৈতিক দলের একাধিক অঙ্গসংগঠন সিঙ্গাপুরে রয়েছে। এছাড়া ধর্ম প্রচারের নামে নাম পরিচয়হীন অর্থ সংগ্রহ করা হচ্ছে সিঙ্গাপুরে, যারা এসব কমিটি পরিচালনা করেন তাদের প্রায় সবাই সাধারণ শ্রমিক।

সিঙ্গাপুরে গত বছর ২৭জন বাংলাদেশিকে গ্রেপ্তারের পরে দেশটিতে শ্রমবাজার ভয়াবহ হুমকির মুখে রয়েছে। এই অবস্থায় সিঙ্গাপুরে নিষিদ্ধ স্বদেশি রাজনীতি থেকে ছাত্রলীগের এই পদক্ষেপকে ইতিবাচক হিসেবে দেখছেন প্রবাসীরা।

তারা আশা করেন ছাত্রলীগের মতো সিঙ্গাপুরের আইনকে শ্রদ্ধা জানিয়ে সব বাংলাদেশি স্বদেশী রাজনীতি পরিত্যাগ করবে, যাতে শ্রমবাজারে বাংলাদেশিদের আর কোন প্রকার সংকট তৈরি না হয়।