সিডনিতে ‘মা দিবসে’ প্রবাসীদের অনুষ্ঠান

আন্তর্জাতিক মা দিবসে সিডনিতে আলোচনা, স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে সেখানকার প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে পরিচালিত অনলাইন টিভি ও প্রডাকশন হাউস ‘বাসভূমি’।

নাইম আবদুল্লাহ, অস্ট্রেলিয়ার সিডনি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2017, 01:21 PM
Updated : 15 May 2017, 01:21 PM

স্থানীয় সময় রোববার সন্ধ্যায় সিডনির রকডেলে কস্তুরি ফাংশন সেন্টারে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানের শিরোনাম ছিল ‘মাকে মনে পড়ে’।

তানিশা ফেরদৌস ও মুনা মোস্তাফার উপস্থাপনায় বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে মা বিষয়ক স্মৃতিচারণ, গান, কবিতা, নৃত্য এবং বিশেষ গীতি আলেখ্য দিয়ে সাজানো অনুষ্ঠানটি শুরু করা হয়। 

বাসভূমি পরিবারের সদস্য টনি ইসলামের শুভেচ্ছা বক্তব্যের পর নৃত্য পরিবেশন করেন স্থানীয় জনপ্রিয় নৃত্যশিল্পী অর্পিতা সোম। 

তারপর নুসরাত জাহানের আবৃত্তি ও তার মেয়ে নাবিলা স্রোতস্বিনী ‘মা বিষয়ক’ গান পরিবেশন করেন।

মা ফারজানা ইউসুফের সঙ্গে মেয়ে তাজমিন চৌধুরী যুগলকণ্ঠে মা বিষয়ক গান শুনিয়ে প্রবাসে উপস্থিত দর্শক ও শ্রোতাদের তাদের মায়ের কথা মনে করিয়ে দেযন।  

বাসভূমির কর্ণধার আকিদুল ইসলাম তার শুভেচ্ছা বক্তব্যে উপস্থিত দর্শক শ্রোতা ও আর্থিকভাবে সহযোগিতাকারিদের আন্তরিক শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন,“অস্ট্রেলিয়ায় বাংলাদেশিদের ইতিহাস মূলত একশ পঞ্চাশ বছরের। এই পদচারণা শুরু হয় সামিয়া খাতুনের স্থানীয় ব্রোকেন হিলে একটি পরিত্যক্ত মসজিদ আবিষ্কারের মাধ্যমে।” 

স্থানীয় লিবারেল নেতা শাহী জামান টিটু আপ্লুত এবং অশ্রুসিক্ত নয়নে তার মায়ের স্মৃতিচারণ করলে দর্শকসারির অনেকেই কেঁদে ফেলেন। 

ইভানা খালেদের গানের পর জনপ্রিয় সঙ্গীতশিল্পী আফরিনা মিতা তার গর্ভধারিণী রেহানা জামানের উপস্থিতিতে অশ্রুসিক্ত নয়নে মায়ের পুরনো গল্প করেন এবং এক পর্যায়ে দুজনেই আবেগে আপ্লুত হয়ে পড়েন। 

আকিদুল ইসলামের রচনায় এবং সিডনির জনপ্রিয় সঙ্গীতশিল্পী আতিক হেলালের সুর ও কান্না জড়িত কণ্ঠে ‘এই প্রবাসে পেলাম যখন আমার মায়ের খবর,বাংলাদেশে তখন খোঁড়া হচ্ছে মায়ের কবর’-গাওয়া গানটিতে উপস্থিত প্রবাসিদের অশ্রু ঝরায়। 

দেশের জনপ্রিয় মডেল তারকা সাইয়েদা তাজ্জি ও তার স্বামী সায়েম মা বিষয়ক আলোচনায় অংশ নিয়ে অনুষ্ঠানকে আরও প্রাণবন্ত করে তোলেন।

গান, কবিতা ও কথামালা দিয়ে বিশেষ গীতি আলেখ্য পরিবেশন করেন আসিফ ইকবাল, আয়েশা নিলুফার, নামিদ ফারহান,রুহুল আমিন,সুহৃদ সোহান প্রমুখ।

রাতের খাবার পরিবেশনের পর সাকিনা আক্তারের মেয়ে নতুন প্রজন্মের ছোট্ট সাফিনা ‘মা তুমি কতো ভালো, আমার মিষ্টি সোনার মা’- গান পরিবেশন করে সবাইকে অবাক করিয়ে দেয়।

এসময় দর্শক-অতিথিরা মুহূর্মুহু করতালির মাধ্যমে সাফিনাকে অভিনন্দন জানায়। 

লিবারেল পার্টির নেতা মাইকেল হাওয়ার্ট এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধে সাহায্যকারী জন বারউইক শুভেচ্ছা বক্তব্য দেন।

রতন কুন্ডু,সেলিমা বেগম,একেএম ফজলুল হক শফিক এবং তার মা ‘সব মা’কে সালাম জানিয়ে সংক্ষিপ্ত বক্তৃতা দেন। 

মা বিষয়ক স্মৃতিচারণ,গান,কবিতা, নৃত্যে অংশ নেওয়া আলোকিত মা’দেরসহ বিশেষ অতিথিদের মধ্যে সম্মাননা দেন সিডনি প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলের সাধারণ সম্পাদক, রাজনৈতিক সামাজিক ও কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা।  

পূরবী পারমিতা বোসের নৃত্য পরিবেশন ও মুকুল খানের কবিতা আবৃত্তির মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

মা দিবসের এই ব্যতিক্রমী অনুষ্ঠানের মঞ্চ মায়ের বিয়ের টকটকে লাল বেনারশি শাড়ি থেকে শুরু করে নানা বয়সের বিভিন্ন ধরনের শাড়ি দিয়ে সাজানো হয়েছিল।

অনুষ্ঠানের মঞ্চসজ্জার দায়িত্বে ছিল কানিতাজ ইভেন্ট সল্যুশন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!