ওয়াশিংটনে ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামেলির বর্ষবরণ

বাংলাদেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী লাকী আখান্দকে স্মরণ করার মধ্য দিয়ে বাংলা বর্ষবরণ করেছেন ওয়াশিংটনে বসবাসরত বাংলাদেশিরা।

শিব্বীর আহমেদ, ওয়াশিংটন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2017, 10:06 AM
Updated : 30 April 2017, 10:06 AM

শনিবার ওয়াশিংটনের পোটম্যাক নদীর পারে ভার্জিনিয়ার আলিংটনের গেটওয়ে পার্কের গাছঘেরা খোলা মাঠে প্রবাসী সংগঠন ‘ফ্রেন্ডস এর ফ্যামেলি’ আয়োজন করে এ বৈশাখী ও বাউল মেলা।

প্রবাসী সংস্কৃতিকর্মী আবীর আলমগীরের উপস্থাপনায় ‘এসো হে বৈশাখ এসো এসো’ ও ‘আনন্দলোকে মঙ্গলালোকে’ দলীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। 

মঞ্চে শুভেচ্ছা বক্তব্য দেন অনুষ্ঠানের প্রধান অতিথি ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের সহকারী মিশন প্রধান আবু হাসান সালেহ ও বিশেষ অতিথি ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার।

অনুষ্ঠানে প্রায় পঞ্চাশটি স্টল ছিলো বলে জানান ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামেলির পরিচালক আবু রুমি ও আকতার হোসেন। শাড়ি, গয়না, খেলনা ও খাবারসহ নানা ধরনের স্টল সাজিয়ে বসেন উত্তর আমেরিকার প্রবাসী ব্যবসায়ীরা। স্টলগুলোতে দিনভর মানুষের ভিড় ছিল। 

উৎসবে একক সঙ্গীত পরিবেশ করেন রাফি, উৎপল বড়ুয়া, আফসানা সিরাজ, সীমা খান ও বাংলাদেশ থেকে আসা শিল্পী বাদশা বুলবুল।

দলীয় নৃত্য পরিবেশন করে মনজুরী নৃত্যালয়, বর্ণমালা শিক্ষাঙ্গণ ও বুড্ডিস্ট কমিউনিটি। নাচে অংশ নেন- মনিষা, সান্দ্রা, রিতি, শিরল, পিটার, এলিজাবেথ, সামান্থা, শুভ্র, পলা, মৌসুমী, লিন্ডা, জিনিয়া, রাইসা, মাইসা, শ্রাবণী, ইশাল, আয়না, সুমাইয়া, অর্পিতা, তামিন, নাজিয়া, শর্মী, অংকিতা বড়ুয়া, অবন্তী বড়ুয়া, সুস্মিতা চৌধুরী, অতশী বড়ুয়া ও সুশান্তিকা বড়ুয়া।

নাচের কোরিওগ্রাফি ও পরিচালনা করেন শিল্পী রোজারীও, রোকেয়া জাহান হাসি ও বনানী চৌধুরী।

এরপর বাউল গান নিয়ে বিশেষ আয়োজন ‘বাউলিয়াপনা’ অনুষ্ঠিত হয়। এই পর্বে গান শোনান প্রবাসী বাউল শিল্পী জাফর রহমান, শিল্পী কালাচাঁদ সরকার, একতারা সংগঠনের বাউল শিল্পী শেখ মাওলা মিলন, নিউ ইয়র্ক থেকে আসা বাউল শিল্পী শাহ মাহবুব, ফ্লোরিডা থেকে আসা শিল্পী অনিমা ডি কস্তা। নিউ ইয়র্ক থেকে আমন্ত্রিত অতিথি শফিক ঢোলকিয়ার ঢোলের বাদ্য আর আতিকুর রহমানের তবলা সবার মন কাড়ে। 

এরপরপর শিল্পী লাকী আখান্দ স্মরণে অনুষ্ঠিত হয় বিশেষ অনুষ্ঠান ‘আগে যদি জানতাম’। মঞ্চে লাকী আখান্দের জনপ্রিয় গানগুলো গেয়ে শোনান- আবু রুমি, আকতার হোসেন, রাফি, আফসানা সিরাজ সীমা খান ও  স্বপন গোমেজ।

অনুষ্ঠানে বাদ্যযন্ত্র, আলোকসজ্জা ও সযোগিতায় ছিলেন-  শিশির, সৌমি, আশীষ বড়ুয়া, ক্যানী বিশ্বাস, তুর্ঘ্য, নাফিস, প্রান্তীক, শফিক ঢোলকিয়া, আবু রুমি, আকতার হোসেন, অনিক, বাপ্পী, নুরু, প্রদীপ ঘোষ ও তমাল টেগর।

উৎসব আয়োজক ও দাতাদের মধ্যে উপস্থিত ছিলেন- শিরিন আকতার, আবু হক, কবীর পাটোয়ারী, পারভীন পাটোয়ারী, মোহাম্মদ মোস্তফা, রুখসানা পারভিন, মোহাম্মদ আলী, কাজী টি ইসলাম, মোহাম্মদ হক রাজীব, মাসুদ হাসান, আবুল তারেক, আনিস খান, মজিবুল হক ও সালেউদ্দীন এম ইয়াহিয়া।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!