বৈধতা পেতে পর্তুগালের স্বাধীনতা দিবসের র‍্যালিতে বাংলাদেশিরা

পর্তুগালের স্বাধীনতা দিবসে অভিবাসন বৈধতা পেতে র‍্যালি করেছে দেশটিতে বসবাসরত বাংলাদেশিরা।

নাঈম হাসান পাভেল, পর্তুগালের লিসবন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2017, 12:19 PM
Updated : 26 April 2017, 12:21 PM

মঙ্গলবার দুপুরে দেশটির স্বাধীনতা দিবসের প্রতিপাদ্য ‘এপ্রিল সেমপ্রি’ (এপ্রিল প্রতিদিন) উপলক্ষে ‘সলিদারিটি ইমিগ্রান্টস’ নামে সংগঠনের ব্যানারে এই র‍্যালি হয়।

অভিবাসীদের বৈধতা দিতে মিছিল শ্লোগানের পাশাপাশি ব্যানার, ফেস্টুনে অভিবাসীদের সমস্যাগুলো তুলে ধরেন ‘সলিদারিটি ইমিগ্রান্টস’ কর্মীরা। এর সাথে একাত্মতা ঘোষণা করে র‍্যালিতে যোগ দেয় পর্তুগালের বাংলাদেশি সংগঠন ‘পর্তুগাল বাংলাদেশ ফ্রেন্ডশিপ ফোরাম’।

‘পর্তুগাল বাংলাদেশ ফ্রেন্ডশিপ ফোরাম’ এর সভাপতি রানা তাসলিম উদ্দিন বলেন, “আজকের এই দিনটি পর্তুগালের স্বাধীনতাকামী মানুষদের মুক্তির দিন। এদিনে পর্তুগাল স্বৈরতন্ত্রকে বিদায় জানায়। তাই প্রতি বছর এ দিনে র‍্যালিতে যোগ দিয়ে মানুষ তাদের অধিকার চায়। আজ আমরা এসেছি অভিবাসীদের অধিকার নিশ্চিত করতে।

"এখানে বাংলাদেশের অবৈধ অভিবাসীরা ছাড়াও ২৭ দেশের অবৈধ অভিবাসীরা তাদের অধিকার আদায়ে সোচ্চার হয়েছেন।”

‘সলিদারিটি ইমিগ্রান্টস’ এর সভাপতি তিমোতেও মাসেদো বলেন, “আজ পর্তুগালের স্বাধীনতা দিবস, আজকের এদিনে অভিবাসীরা তাদের অধিকার চায়। ৩০ হাজার অবৈধ অভিবাসী আছে এদেশে, তারা তাদের বৈধতা চায়।”

মারকেশ দ্য পমবেল স্কয়ার থেকে শুরু হয়ে রোসিও স্কয়ার পর্যন্ত র‍্যালিতে স্থানীয়দের সঙ্গে বাংলাদেশিরা ব্যানার, ফেস্টুনসহ মিছিল নিয়ে যোগ দেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!