সাধারণ ক্ষমায় সৌদি থেকে ফিরছে ১২ হাজার বাংলাদেশি

সৌদি আরবে অবৈধভাবে অবস্থানরত ১২ হাজারেরও বেশি বাংলাদেশি সাধারণ ক্ষমার আওতায় দেশে ফিরতে ছাড়পত্র নিয়েছেন বলে দূতাবাসের কর্মকর্তারা জানিয়েছেন।

মো. শফি উল্লাহ, সৌদি আরবের রিয়াদ থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2017, 01:22 PM
Updated : 25 April 2017, 01:22 PM

রিয়াদে বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর মনিরুল ইসলাম বলেন, “দেশে ফেরার সুযোগ নিতে মঙ্গলবার পর্যন্ত রিয়াদে মোট সাত হাজার ৩০৯ জন আউট পাস সংগ্রহ করেছেন।”

আর জেদ্দা থেকে মঙ্গলবার পর্যন্ত চার হাজার ৮৫৫ জন ‘আউট পাস’ নিয়েছেন বলে কনস্যুলেটের ফার্স্ট সেক্রেটারি কামরুজ্জামান জানিয়েছেন।

ভিসার মেয়াদ শেষের পরও যারা অবৈধভাবে সৌদি আরবে অবস্থান করছেন, তাদের বিনা শাস্তিতে দেশের ফিরতে ৩০ জুন পর্যন্ত ৯০ দিনের এই সুযোগ গত ২০ মার্চ ঘোষণা করে মধ্যপ্রাচ্যের দেশটির সরকার।

এই ঘোষণার পর অবৈধ বাংলাদেশিদের কাছ থেকে ভালো সাড়া পাওয়া যাচ্ছে বলে দূতাবাসের কর্মকর্তারা জানিয়েছেন।

জেদ্দায় বাংলাদেশের কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন বলেন, অবৈধরা এই সুযোগ নিয়ে সৌদি আরব না ছাড়লে তাদের জেল-জরিমানা হবে।

আর যারা এই সুযোগ নেবেন, তাদের কোনো শাস্তি ছাড়াই দেশে ফেরার সুযোগ দেওয়া হবে। এমনকি ভবিষ্যতে কাজ নিয়ে আবারও বৈধভাবে সৌদি আরবে আসার সুযোগ থাকবে তাদের।

অবৈধ অভিবাসীদের খুঁজে বের করতে এরই মধ্যে ট্রাস্কফোর্স গঠন করেছে সৌদি সরকার; প্রচারণা চালাতে কাজ করছে সরকারের ১৯টি সংস্থা। এছাড়া বেশকিছু হাজতখানাও স্থাপন করা হয়েছে।

তিন মাসের এই অভিযানে অন্তত ১০ লাখ অবৈধ প্রবাসী সৌদি ছাড়বেন বলে দেশটির কর্মকর্তারা ধারণা করছেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!