যুক্তরাষ্ট্রের সল্ট লেক সিটিতে বর্ষবরণ

নানা ব্যস্ততার মাঝেও সার্বজনীন প্রাণের উৎসব পহেলা বৈশাখ উদযাপন করেছেন যুক্তরাষ্ট্রের ইউটাহ অঙ্গরাজ্যের রাজধানী সল্ট লেক সিটির প্রবাসী বাঙালিরা।

যোবায়ের যুবি, যুক্তরাষ্ট্রের ইউটাহ থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2017, 01:01 PM
Updated : 25 April 2017, 01:01 PM

এবার বাংলা নববর্ষের দিন ১৪ এপ্রিল কর্মদিবস হওয়ায় পরের সপ্তাহের ছুটির দিন রোববারে এই উৎসবে মাতেন তারা।

আনন্দঘন এই অনুষ্ঠানে ইউনিভার্সিটি অব ইউটাহ’র বাঙালি শিক্ষার্থীদের পাশাপাশি স্থানীয় বাঙালি পরিবারের সদস্যরাও অংশ নেন।

শাড়ি-পাঞ্জাবি পরা প্রবাসী বাঙালিদের ভিড়ে উৎসবমুখর হয়ে উঠে ইউনিভার্সিটি স্টুডেন্ট হাউজিংয়ের কমিউনিটি সেন্টার।

এই আয়োজনের মূল আকর্ষণ ছিল হরেক রকমের ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবার এবং গেইম শো। রঙ-বেরঙ এর ব্যানার ফেস্টুন দিয়ে চারপাশ সাজানোর পাশাপাশি বেশ কয়েকটি গেইম শো আয়োজন করা হয়েছিল, যেখানে ছেলে-বুড়ো নির্বিশেষে সবাই অংশ নেয়। অনুষ্ঠানের শিশুদের জন্য বিস্কুট দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল যাতে অংশ নিয়ে প্রবাসে বড় হওয়া ছোট্ট শিশুরা পায় নির্মল আনন্দ।

বাঙালি পরিবারগুলো নিজেদের বাসা থেকে বাঙালি খাবার রান্না করে নিয়ে আসেন। খাবারের তালিকায় ছিল- ইলিশ ভাজা, হরেক রকমের পিঠা, পায়েস, সাদা ভাত, বিভিন্ন রকমের ভর্তা আর ডাল।

আয়োজনে অংশ নিয়ে ইউনিভার্সিটি অব ইউটাহর শিক্ষার্থী তানভীর আহমেদ বলেন, “হাজার মাইল দূরে মূলত পড়াশোনা করতে অচেনা জায়গায় আমাদের বাস। সব কাজের ভিড়ে এক টুকরো বাংলা আর বাঙালি সংস্কৃতিই আমাদের বারবার মনে করিয়ে দেয়, আমরা বাঙালি আর বাংলাদেশি।”

দীর্ঘদিন ধরে ওই এলাকায় থাকা প্রবাসীরা জানান, এর আগে পহেলা বৈশাখ উপলক্ষে ঘরোয়া অনুষ্ঠানের আয়োজন করা হলেও এত বড় পরিসরে এবারই প্রথম বাংলা নববর্ষ পালন করার উদ্যোগ নেওয়া হয়।

ভবিষ্যতে আরও বড় পরিসরে নববর্ষ উদযাপনের প্রত্যাশায় ইতি টানা হয় ওই আনন্দ আয়োজনের।

লেখক: পিএইচডি গবেষক, ইউনিভার্সিটি অব ইউটাহ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!