মালয়েশিয়া প্রবাসীর চিঠি: শোয়েবের পাশে 'বাংলার নতুন সেনা'

বাংলাদেশের মো.শোয়েব আলী মোল্ল্যা মালয়েশিয়ায় পাড়ি জমান রঙ্গিন স্বপ্ন নিয়ে,দিন বদলের আশায়।

জোটন চন্দ্র দাশ,মালয়েশিয়া থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2017, 12:47 PM
Updated : 24 April 2017, 12:47 PM

শোয়েব আলীর (৩৮) বাড়ি মাগুরার শালিখা উপজেলার মধুখালী গ্রামে। তার বাবা মৃত দলিলউদ্দিন মোল্ল্যা ও মা মোছা.রাবেয়া খাতুন। বাংলাদেশে তার তিনটি ছেলেমেয়ে রয়েছে, পড়াশুনা করে।

শোয়েব মালয়েশিয়া আসার এক বছর পর ভিসা নবায়ন করতে গিয়ে পড়েন জীবননাশক 'মামু'র (দালালের ) হাতে। 'মামু' তো টাকা নিয়ে হাওয়া, আর শোয়েব জীবন নিয়ে মহাবিপাকে। দিন কেটেছে ঝোঁপে-জঙ্গলে। জঙ্গলে খাবারের অভাব,পানির অভাব। ছিলো না কোনও মানসম্মত সেনেটারি। অবৈধ হয়ে পড়ার আশঙ্কায় ও পুলিশের ভয়ে তিনি পালিয়ে বেড়ান অনেকদিন।

৭/৮ মাস পর হঠাৎ বুকে ব্যাথা অনুভব করেন। চিকিৎসা করে ধরা পরে আলসার। এই বিপদে শোয়েব অন্ধকার ছাড়া কিছুই দেখতে পাচ্ছিলেন না।

ঠিক তখনই মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের সামাজিক সংগঠন 'বাংলার নতুন সেনা' শোয়েবের পাশে এসে দাঁড়ায়।  শোয়েবের চিকিৎসার জন্য প্রতিনিয়ত কাজ করে চলছে রাজবাড়ির ইদ্রিস শেখ। শোয়েব এতোদিন বুকের যন্ত্রণা নিয়ে এক ধরনের মানসিক রোগীর মতো ছিলেন, এখন তার প্রবাসী সহকর্মীরাই তার দেখাশুনা করছেন।

আরেক প্রবাসী সিরাজগঞ্জের রেজাউলের কাছে থেকে তিনি চিকিৎসা করাচ্ছেন। রেজাউলের কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, "শোয়েব না অনেকেই এ ধরনের বিপদে পড়ে থাকেন,আমি তার বাংলাদেশি ভাই, হিসাবে যতটুকু পারি,সবার উপকার করে দেশের সেবায় নিজেকে নিয়োজিত রাখার চেষ্টা করি।"

এখন মালয়েশিয়া প্রবাসীদের সংগঠন 'বাংলার নতুন সেনা'  শোয়েবের দায়িত্ব নিয়েছে।  সংগঠনটির অন্যতম প্রধান সংগঠক সাব্বির ইসলামের সঙ্গে কথা হয় শোয়েবের বিয়ষটি নিয়ে। তিনি বলেন,"রেজাউল ভাইয়ের কাছে শুনে,আমি সংগঠনের একনিষ্ঠ কর্মী রাজবাড়ির ইদ্রিস শেখ ও সূর্য্য রাজ ভাইকে তার কাছে পাঠাই।  তারা তার সব বিষয়ে কাজ করতে চান। আমার সঙ্গে শোয়েব ও রেজাউল ভাইয়ের কথা হয়।"

তিনি আরো বলেন,"দালালরা প্রায়ই এ ধরনের ঘটনা করে থাকেন। ওদের বিরুদ্ধে প্রবাসীদের সোচ্চার হতে হবে।"

শোয়েবকে সহযোগিতার জন্য আমাদের ফেইসবুকে লিখতে পারেন- bdnewsenakl পেইজে। আমাদের মেইল করতে পারেন bdnewsenakl@yahoo.com ঠিকানায়।

লেখক:প্রবাসী বাংলাদেশি

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!