কানাডায় বাংলাদেশ দূতাবাসে ‘মুজিবনগর দিবস’ পালন

কানাডার অটোয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ঐতিহাসিক ‘মুজিবনগর দিবস’ পালন করা হয়েছে। 

দেওয়ান মানহমুদ, কানাডা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2017, 07:10 AM
Updated : 22 April 2017, 07:10 AM

স্থানীয় সময় সোমবার মিশনের চ্যান্সেরি ভবনে দিবসটি উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় সভপতিত্ব করেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান। 

অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন দূতাবাসের প্রথম সচিব (বাণিজ্যিক) দেওয়ান মাহমুদ। সমন্বয় ও ব্যবস্থাপনায় ছিলেন প্রথম সচিব ও দূতালয় প্রধান আলাউদ্দিন ভুঁইয়া।

আলোচনা সভার শুরুতে বাংলাদেশ থেকে প্রেরিত মহামান্য রাষ্ট্রপতির বাণী পাঠ করে শোনান দূতাবাসের মিনিস্টার নাইম উদ্দিন আহমেদ। এরপর মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনান প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) মো. সাখাওয়াত হোসেন।

এ সময় ‘মুজিবনগর সরকার ও মুক্তিযুদ্ধ’ শিরোনামে একটি প্রবন্ধ উপস্থাপন করেন প্রথম সচিব আলাউদ্দিন ভুঁইয়া।

​আলোচনায় অংশ নেন কানাডার ফেডারেল সরকারের শ্রম মন্ত্রীর দপ্তরের অর্থনীতিবিদ নাসিম সাইদী, ব্যবসায়ী মাসুদ সিদ্দিকী, মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতা গোলাম মুহিবুর রহমান, মুক্তিযোদ্ধা ও অটোয়া আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক ওমর সেলিম শের, কানাডা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ আব্দুল গফ্ফার ও কানাডা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুর রহমান প্রিন্স। 

সভাপতির বক্তব্যে কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান বলেন, “মুজিবনগর দিবস বাংলাদেশ ও বাঙালির জীবনের এক চিরস্মরণীয় দিন। কেননা এই দিনেই শপথ নেয় প্রথম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।”

হাইকমিশনার বলেন, ​জাতির জনক বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত​ খুনী, কানাডায় পালিয়ে থাকা নুর চৌধুরীকে আইনী প্রক্রিয়ায় দেশে ফেরত পাঠানোর লক্ষ্যে সরকার কূটনৈতিক​ প্রয়াস চালিয়ে যাচ্ছে। এক্ষেত্রে কানাডা প্রবাসী বাঙালিদের স্ব-স্ব আবাসস্থলের নির্বাচিত জনপ্রতিনিধিদের মাঝে প্রচারণা কার্যক্রম চালানোর জন্য তিনি আহ্বান জানান।

মহান ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধের সকল শহীদ এবং জাতির জনক ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন দূতাবাসের সহকারী কন্সুলার কর্মকর্তা মো. রফিকুল ইসলাম।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!