অস্ট্রিয়ায় বাংলাদেশ দূতাবাসে মুজিবনগর দিবস উদযাপন

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক ‘মুজিবনগর দিবস’ উদযাপন করা হয়েছে।

এম. নজরুল ইসলাম, অস্ট্রিয়ার ভিয়েনা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2017, 04:36 AM
Updated : 20 April 2017, 04:36 AM

স্থানীয় সময় সোমবার বিকালে ভিয়েনার হউফসাইলে বাংলাদেশ দূতাবাস কার্যালয়ের মিলনায়তনে দিবসটি উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনের রাষ্ট্রদূত মো. আবু জাফর। সঞ্চালনা করেন কাউন্সিলর ও চ্যান্সারি প্রধান শাবাব বিন আহমেদ।

দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করে শোনান যথাক্রমে রাষ্ট্রদূত মো. আবু জাফর ও দূতাবাসের প্রথম সচিব মালিহা শাহজাহান।

সভায় বক্তব্য দেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক, সাংবাদিক এম. নজরুল ইসলাম, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, শহীদ হোসেন, মো. সামসুদ্দিন, শাহ মো. ফরহাদ, ফিরোজ আহমেদ, এমরান হোসেন, বখতিয়ার রানা, নয়ন হোসেন, মনোয়ার পারভেজ ও ইয়াসিম মিয়া বাবু।

রাষ্ট্রদূত মো. আবু জাফর তার বক্তব্যে বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করার পর মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে বিপ্লবী মুজিবনগর সরকার শপথ গ্রহণের মাধ্যমে স্বাধীন বাংলাদেশের প্রাতিষ্ঠানিক যাত্রা শুরু হয়।”

সাংবাদিক এম. নজরুল ইসলাম বলেন, “বাঙালির হাজার বছরের লালিত স্বপ্নের স্বাধীন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের আনুষ্ঠানিক ভিত্তিমূল রচিত হয়েছিল একাত্তরের অগ্নিঝরা এই দিনে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের নির্দেশিত পথে মুজিবনগর সরকারের নেতৃত্বে  মুক্তিযুদ্ধ পরিচালিত হয়েছে এবং বাংলাদেশ স্বাধীন হয়েছে।”

অনুষ্ঠানে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতাসহ সকল শহীদদের স্মরণে মোনাজাত পরিচালনা করেন দূতাবাসের সহকারী কনস্যুলার জুবায়দুল হক চৌধুরী।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!