বিলাতে বাসে ওঠার অভিজ্ঞতা

ইংল্যান্ডে আসার পর অনেক কিছুই আমাকে মুগ্ধ করেছে, তবে তার মধ্যে সবচেয়ে বেশি উল্লেখযোগ্য হলো- এই দেশের বাস সার্ভিস ও টিউব সার্ভিস।

শাফিনেওয়াজ শিপু, যুক্তরাজ্যের লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2017, 08:04 AM
Updated : 18 April 2017, 08:04 AM

যেহেতু আমাদের দেশে টিউব নেই, সেহেতু টিউব সার্ভিস নিয়ে কথা না বলাই ভালো। সবচেয়ে মজার কথা হলো, যেদিন আমি লন্ডনে আসি, ঠিক পরের দিনই ছিল টিউব হরতাল এবং তার মধ্যে বিশ্ববিদ্যালয়ে যেতে হবে নাম রেজিস্ট্রেশন করার জন্য। ফলে একটু ভয় কাজ করছিল কীভাবে আমি এত দূরে যাবো বাসে করে?

যাই হোক, সকালে বের হলাম বিশ্ববিদ্যালয়ে যাওয়ার উদ্দেশ্যে এবং সেদিনই ছিল আমার প্রথম লন্ডনে বাসে ওঠা। এরপর বাসের জন্য অপেক্ষা করলাম লাইনে দাঁড়িয়ে, যেহেতু ডিসপ্লে’তে বাস-টাইম দেখা যায়, সেহেতু খুব একটা টেনশন কাজ করছিল না।

সত্যি কথা কী, আমি ওইদিন খুবই অবাক হয়েছি তাদের সার্ভিস ও নিয়ম-কানুন দেখে। এক কথায় খুবই চমৎকার! অবাক হয়েছি কেন জানেন? কারণ আমার দেশের বাস সার্ভিস সে তুলনায় ভিন্ন। আশা করি আপনারা আমার কথাটি বুঝতে পেরেছেন।

আর্শ্চয হয়ে যাই এই ভেবে যে, লন্ডনে প্রতিদিন প্রতিনিয়ত অসংখ্য মানুষ বাস বা টিউব জার্নি করছে কিন্তু তার মধ্যেও কখনও কোনোদিনও কোনো ধরনের সমস্যা আদৌ সৃষ্টি হয়নি!  

যাই হোক, এবার আসল কথায় আসি। সেদিন বাসে ওঠার পর কয়েকটি নিয়ম আমার নজর কেড়েছিল, সেগুলো হলো- প্রথমত, বাসের ভাড়া দেওয়া হয় ট্রাভেল কার্ড টার্চ করার মাধ্যমে এবং এই দেশের ট্রাভেল কার্ডের সিস্টেমটি আমাদের দেশের মোবাইল কার্ড টপ আপের মতো।

দ্বিতীয়ত, প্রত্যেকটি মানুষ এখানে লাইন অনুসরণ করে বাসে ওঠে। তৃতীয়ত, বয়স্ক, প্রতিবন্ধী ও গর্ভবতীদের জন্য রয়েছে আলাদা সিটের ব্যবস্থা। চতুর্থত, বাচ্চা, প্রতিবন্ধী এবং বয়স্কদের জন্য রয়েছে হুইল-চেয়ার ও ব্যাগ রাখার জায়গা।

সর্বশেষে যেটি উল্লেখ করবো, তা হলো- এদেশের প্রত্যেকটি বাসে সিসি ক্যামেরা রয়েছে জনগণের নিরাপত্তার কথা চিন্তা করে। এমনকি সিটে বসার ক্ষেত্রেও তারা নারী-পুরুষদেরকে একেবারে আলাদাভাবে দেখেনি। কতোটি সিট মহিলার জন্য আর কতোটি সিট পুরুষদের জন্য সংরক্ষিত থাকবে, এই ধরনের কোনো নিয়ম এই দেশে নেই। এক কথায়, সবাই এইখানে সমান।

ও, আরেকটি কথা। এই দেশে হেলপার ছাড়াই যাত্রীরা ঠিক মতো বাসে উঠছে আর নামছে। এমনকি, “ওই হেলপার, মহিলা উঠাস ক্যান?”,  “আপা উঠান যাইবো না, মহিলা সিট নাই”, বা “ওস্তাদ সামনে প্লাস্টিক”- এই ধরনের কথা শুনতে  হচ্ছে না আমাদের।  

সেদিক দিয়ে যদি চিন্তা করি, তাহলে বলবো, আমাদের দেশে তো কোনো নিয়ম নেই। উল্টো প্রতিটি ক্ষেত্রে বৈষম্য সৃষ্টি করে। স্কুল জীবন থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত প্রচুর ভোগান্তির শিকার হয়েছি আমাদের দেশের গণপরিবহনের মাধ্যমে।

আমরা সবাই জানি, মানুষ দিনের পর দিন বিরক্ত হয়ে যাচ্ছে ঢাকার লাইফস্টাইলের ওপরে। তার মধ্যে গণপরিবহনে নারীদের যাতায়াত দিনকে দিন অনেক দুর্বিষহ হয়ে যাচ্ছে। কারণ কাজ শেষ করে বাসায় যাওয়ার উদ্দেশ্যে যখন মানুষ বাসে উঠতে যায়, তখন বলে- মহিলাদের সিট নাই, উঠানো যাবে না।

আরে ভাই, যদি উঠতে না দাও, তাহলে কি রাস্তায় থাকব? বাসায় কি যেতে হবে না?  এইভাবেই বলতে গেলে প্রতিনিয়ত এই যুদ্ধের সম্মুখীন হতে হয় আমাদের দেশের নারীদেরকে। এমনকি ধাক্কাধাক্কি করে বাসে উঠলেও চরম ভোগান্তির শিকার হতে হয়।

তাও যদি ঠিক সময়ে অফিস বা কর্মক্ষেত্রে যাওয়া যেত! এটা কেমন নিয়ম যে মহিলা সিট ফাঁকা থাকলে বসতে দেওয়া হবে আর না হলে দাঁড়িয়ে থাকতে হবে?

আবার অনেক সময় এটাও দেখা যায়, মহিলা সিটে ইচ্ছে করে পুরুষরা বসে থাকে আর যদি সিট ছাড়ার জন্য বলা হয়, তাহলে তো কোনো কথাই নেই! খুবই বাজে আচরণের সম্মুখীন হতে হয়। এর থেকে বরং মহিলা সিট না থাকলেই ভালো হতো, তাহলে হয়তো প্রতিনিয়ত শুনতে হতো না, ‘মহিলা সিট নাই’, ‘মহিলা ওঠানো যাবে না’- আরও কতো কী!

আসলেই কি এইভাবে আমরা প্রতিনিয়ত বৈষম্য সৃষ্টি করছি নারী ও পুরুষদের মধ্যে। আমরা কি পারি না এই বৈষম্য দূর করতে? সেজন্য ধন্যবাদ জানাচ্ছি আমাদের সরকারকে, কারণ এই বছর গণপরিবহনের ক্ষেত্রে নতুন আইন করার জন্য। সেখানে বলা হয়েছে- গণপরিবহনে নারী, শিশু, প্রতিবন্ধী ও বয়স্কদের জন্য সংরক্ষিত আসনে অন্য কোনো যাত্রী বসলে এক মাসের কারাদণ্ড বা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

স্বাগত জানাই এই নতুন আইনকে, যাতে করে আর কোনো ধরনের বিশৃঙ্খলা বা ভোগান্তির শিকার হতে না হয় আমাদের দেশের জনগণকে। শুধু সরকারকে এগিয়ে আসলেই হবে না, বরং সেই সাথে আমাদেরকেও সচেতন থাকতে হবে নিয়ম-নীতি মেনে চলার জন্য।       

লেখক: প্রবাসী শিক্ষার্থী ও সাবেক গণমাধ্যমকর্মী     

ই-মেইল: topu1212@yahoo.com

লেখকের আরও পড়ুন

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!