আবুধাবিতে নববর্ষে বৈশাখী মেলা

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে বৈশাখী মেলায় বর্ষবরণ উৎসব করেছেন প্রবাসী বাংলাদেশিরা।

জাহাঙ্গীর কবীর বাপপি, আবুধাবি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2017, 10:04 AM
Updated : 17 April 2017, 10:04 AM

স্থানীয় সময় শুক্রবার বাংলাদেশ দূতাবাস ও শেখ খালিফা বিন যায়েদ বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজের যৌথ উদ্যোগে দিনব্যাপী এ বৈশাখী মেলা হয়।

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান মেলার উদ্বোধনি ভাষণে বলেন, “অতীতের সব দুঃখ ব্যথা গ্লানি মুছে আমাদের নতুন দিনের যাত্রা শুভ হোক।”

বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রিয় কমিটি আবুধাবির সভাপতি ইফতেখার হোসেন বাবুল বলেন, “বর্ষবরণে বাঙালির মঙ্গল শোভাযাত্রা ইউনেস্কোর স্বীকৃতি পাওয়া আমাদের জন্য গৌরবের বিষয়।”

মেলায় আলতা, সিঁদুর, বৈশাখী শাড়ি আর গহনা চুড়িতে সেজেছেন নারীরা। পুরুষদের পরনে ছিল ফতুয়া পাঞ্জাবি। মাথায় মুকুট, কাঁচা ফুলের মচা, লাল পেড়ে শাদা শাড়ি আর নুপুর পায়ে শিশুদের ছুটোছুটি মেলায় প্রাণ আনে।

মেলায় বাঙালি খাবারের মধ্যে ছিল- নকশী পিঠা, চন্দ্রপুলি, মৌচাক পিঠা, ফুলঝুড়ি, নারকেলের নাড়ু, বেসনের নাড়ু, মুড়ির মোয়া, খুদের মোয়া, বিন্নি চালের পিঠা, নারকেলের পুলি, সাগুর নাড়ু, সাজ পিঠা, খাজা, গুড়ের জিলাপী, চিকন পিঠা, পায়েস, চিকেন সাসলিক, চিকেন সামুচা, ফিশ ফাইল, গোলাপ পিঠা, কালো জাম, গজা, পাটিশাপটা, চিতুই পিঠা, ভাপাপিঠা, দইবড়া, রসগোল্লা, খিচুড়ি, ভুনা মাংশ, শুটকি ভর্তা ও সর্ষে ইলিশ।

মেলায় বিভিন্ন স্টলের মধ্যে ছিল- বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রিয় কমিটি আবুধাবির ‘ইষ্টিকুটুম’, বাংলাদেশ দূতাবাসের ‘রূপসী বাংলা’, বাংলাদেশ স্কুলের ‘আহার বিহার’, বাংলাদেশ মহিলা সমিতির ‘বৈশালি’, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ওয়েলফেয়ার সোসাইটির ‘দুরন্ত বৈশাখ’ ও জনতা ব্যাংকের স্টল।

দূতাবাসের শ্রম কাউন্সিলর আরমান উল্লাহ চৌধুরী ও কারিশমা এনামের সঞ্চালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে দুবাইর কনসাল জেনারেল এস বদিরুজ্জামান গান শোনান ও শিশু শিল্পীরা নাচ পরিবেশন করেন।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু পরিষদ আবুধাবির স্টল ‘ইষ্টিকুটুম’ সেরা স্টলের পুরস্কার পায়। পরে রাষ্ট্রদূত র্যা ফেল ড্র, সেরা রাঁধুনী ও সেরা সুবেশী দম্পতিসহ বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের পুরস্কার দেন।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!