কানাডায় বাংলাদেশ হাই কমিশনের র্বষবরণ

কানাডার অটোয়ায় বৈশাখী মেলাসহ নানা আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন করেছে বাংলাদেশ হাই কমিশন।

দেওয়ান মাহমুদ, কানাডা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2017, 03:40 AM
Updated : 16 April 2017, 03:40 AM

স্থানীয় সময় শুক্রবার অটোয়ার ব্রন্সন সেন্টারে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বাংলাদেশ হাই কমিশনের প্রথম সচিব (বাণিজ্যিক) দেওয়ান মাহমুদ। সার্বিক নির্দেশনায় ছিলেন মিনিস্টার নাইম উদ্দিন আহমেদ এবং সমন্বয় ও ব্যবস্থাপনায় ছিলেন প্রথম সচিব আলাউদ্দিন ভুঁইয়া।

বাংলা নবর্বষ ১৪২৪ উপলক্ষে মেলার উদ্বোধন ঘোষণা করেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মিজানুর রহমান।

স্বাগত বক্তব্যে মিজানুর রহমান বলেন, "বাঙালি সংস্কৃতি এবং আমাদের দেশজ কৃষ্টিকে তুলে ধরা এ বৈশাখী মেলার অন্যতম উদ্দশ্যে।"

এ সময় মেলায় স্বতর্স্ফুত অংশগ্রহণের জন্য তিনি সকলকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যৎ প্রজন্মের মাঝে বাঙালি সংস্কৃতিকে উৎসাহ দেওয়া ও সম্প্রসারণে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

মেলার স্টলগুলোর অন্যতম ছিলো "মুভমেন্ট ফর ডিপোর্টেশন অফ কিলার নুর চৌধুরী" আন্দোলন, যার মাধ্যমে বাংলাদেশি কমিউনিটি নেতারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনী নুর চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানোর লক্ষ্যে মেলায় আগত অতিথিদের গণস্বাক্ষর সংগ্রহ করেন। এ সময় গণস্বাক্ষর সংগ্রহের অনুরোধ জানিয়ে বক্তব্য দেন সোমা সাইফুদ্দিন।

বাংলাদেশ হাই কমিশনের প্রথম স্টলে র্বতমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক র্কমকাণ্ডের তথ্যসমৃদ্ধ বই, বঙ্গবন্ধুর ছবি এবং বাংলাদেশের রপ্তানী বাণিজ্য, র্পযটন, গ্রাম-বাংলার জীবন, পালা-র্পাবণ ও উৎসবের প্রতীকসমৃদ্ধ বিভিন্ন স্মারক প্রদর্শন করা হয়। হাই কমিশনের দ্বিতীয় স্টলে অতিথিদের দেশিয় বিভিন্ন খাবার আপ্যায়ন করা হয়।

গত ১৭ র্মাচ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিনে কানাডার বিভিন্ন শহরে হাই কমিশন আয়োজিত শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা থেকে প্রাপ্ত নির্বাচিত চিত্রকর্মের প্রর্দশনী মেলায় প্রদর্শিত হয়।

বিভিন্ন পসরা নিয়ে সাজানো স্টলগুলোর মধ্যে ছিলো 'অ্যালাইভ এডুকেশন (বিকল্প শিক্ষাদান প্রতিষ্ঠান)', 'বাংলা ক্যারাভান', কবি-লেখক মোহসীন বখতের বইয়ের সংগ্রহ, 'নার্গিস বুটকি', 'ফিউশন বুটকি' এবং 'ডানা'স কুইসনি'(বাংলাদেশসহ দক্ষিণ এশিয় খাবারের দোকান)।

অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বের আগে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের সার্টিফিকেট বিতরণ করেন হাই কমশিনার মিজানুর রহমান ও তার সহর্ধর্মিনী নিশাত রহমান।

"বঙ্গবন্ধু, দি গ্রেটেস্ট লিডার" বিষয়ে রচনা প্রতিযোগিতায় 'ক'গ্রুপে (বয়স ৫-১০) প্রথম হয় তাসমিয়াহ খান, দ্বিতীয় দেওয়ান ফাতিমা সাইয়িদা এবং তৃতীয় আরিয়ানা আলিশা চৌধুরী। 'খ' গ্রুপে (বয়স ১১-১৬ বছর) প্রথম হয় সন্দীপন সাহা, দ্বিতীয় ওয়াফা ইসলাম এবং তৃতীয় হয় ফাইকা শিকদার।

সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন সাখাওয়াত হোসেন (বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব),রিজওয়ানা আলমগীর, শিশির শাহনেওয়াজ এবং শিশুশিল্পী তাথৈ। সমবেত কণ্ঠে 'এসো হে বৈশাখ' ও 'টাকডুম টাকডুম বাজাই বাংলাদেশের ঢোল' গেয়ে নতুন বছরকে স্বাগত জানায় শিশু শিল্পিী অ্যালিসিয়া, ইস্টি, আলিনা, ওয়াজিদ এবং চন্দ্রিমা। হারমোনিয়াম ও নির্দেশনায় ছিলেন ডালীয়া ইয়াসমীন এবং তবলায় ছিলেন শুভঙ্কর।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন গিয়াস ইকবাল সোহেল এবং শিশু আবৃত্তিকার সানোভা। নাচ পরিবেশন করে কারিনা দত্ত এবং শিশু নৃত্য শিল্পিী লারিসা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!