নিউ ইয়র্ক প্রবাসীদের বৈশাখ বরণ

প্রবাস প্রজন্মে বাঙালি সংস্কৃতি জাগ্রত রাখার সংকল্পে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বসবাসরত বাংলাদেশিরা বাংলা নতুন বছরকে স্বাগত জানিয়েছেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2017, 09:00 AM
Updated : 15 April 2017, 09:00 AM

শুক্রবার ‘বাংলা নববর্ষ ১৪২৪’ বরণের উৎসবটি হলো নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে বেলাজিনো পার্কিং লট মিলনায়তনে।

বেলুন উড়িয়ে দিনব্যাপী এই উৎসবের উদ্বোধন করেন আয়োজক সংগঠন ‘বাংলাদেশ সোসাইটি’র ট্রাস্টি বোর্ডের সভাপতি এম আজিজ।

জ্যাকসন হাইটসে বৈশাখী সাজে সজ্জিত হয়ে বাঙালি নারী-পুরুষ এবং শিশুদের ঢল নেমেছিল।  উচ্ছ্বল জনতার এই সরব উপস্থিতি ঘটে ডাইভার্সিটি প্লাজা থেকে বৈশাখী র‌্যালির মধ্য দিয়ে।

‘এসো হে বৈশাখ এসো এসো’ গানে র‌্যালি এগিয়ে যায় বেলাজিনো পার্কে। এক পর্যায়ে পার্কসহ পুরো মিলনায়তন বাঙালির প্রাণে প্রাণে ভরে উঠে।

উৎসবে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদ, সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী, বৈশাখী উৎসবের জন্য গঠিত উপ কমিটির আহ্বায়ক আব্দুল খায়ের মিয়া, সদস্য সচিব আজাদ বাকির, প্রধান সমন্বয়কারি সৈয়দ এম কে জামান, বাংলাদেশ সোসাইটির জেষ্ঠ্য সহ সভাপতি আব্দুর রহিম হাওলাদার, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম ভূইয়া, সাংস্কৃতিক সম্পাদক মণিকা রায়, গণসংযোগ ও প্রচার সম্পাদক রিজু মোহাম্মদ, সমাজকল্যাণ সম্পাদক নাদির এ আইয়ুব, সাহিত্য সম্পাদক নাসির উদ্দিন আহমেদ, ক্রীড়া সম্পাদক নওশাদ হোসেন, স্কুল শিক্ষা সম্পাদক আহসান হাবীব, নির্বাহী সদস্য ফারহানা চৌধুরী ও সাদী মিন্টু।

উৎসবে সাংস্কৃতিক পর্বের নাচ ও গানে অংশ নেন- শিল্পী রিজিয়া পারভিন, শাহ মাহবুব, রোকশানা মির্জা, বাপ্পী সোম ও রানু নেওয়াজ।

অন্যদিকে ‘ড্রামা সার্কেল’ সংগঠনের উদ্যোগে বৈশাখ বরণের আরেকটি উৎসব হয় কুইন্স প্যালেসে।

এ সংগঠনের প্রধান নার্গিস আহমেদের নির্দেশনায় উৎসবে অতিথির মধ্যে ছিলেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, কন্সাল জেনারেল শামীম আহসান, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা মাসুদ হাসান, নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের সভাপতি ও ফোবানার যুগ্ম নির্বাহী সচিব জাকারিয়া চৌধুরী, বিনোদন বিচিত্রার সম্পাদক দেওয়ান হাবিব, দেলওয়ার, আকবর হায়দার কিরণ ও সাবেক এমপি মনিরুল ইসলাম।

সমাজসেবামূলক প্রতিষ্ঠান ‘আব্দুল কাদের মিয়া ফাউন্ডেশন’ এর উদ্যোগে বৈশাখ বরণের আরেকটি অনুষ্ঠান হয় নিউ ইয়র্ক সিটির ব্রুকলিনে।

এতে উপস্থিত ছিলেন- সংগঠনটির প্রতিষ্ঠাতা ও সভাপতি আব্দুল কাদের মিয়া, নজরুল ইসলাম বাবুল, মোহাম্মদ হানিফ, লুৎফুল করিম, রেফায়েতউল্লাহ চৌধুরী ও ফজলুল কাদের।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!