ডেনমার্কে আ.লীগের শিল্প ও বাণিজ্য সম্পাদক আবদুস সাত্তার

ডেনমার্ক সফরে গিয়ে সেখানে বাংলাদেশের রাষ্ট্রদূত ও দেশটির ব্যবসায়ীদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পাশাপাশি ডেনমার্ক আওয়ামী লীগের এক মতবিনিময় সভায় অংশ নিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির শিল্প ও বাণিজ্য সম্পাদক আবদুস সাত্তার।

নাইম পাভেল, পর্তুগাল থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2017, 02:17 PM
Updated : 7 April 2017, 02:29 PM

স্থানীয় সময় বুধবার কোপেনহেগেনে বাংলাদেশ দূতাবাসে গিয়ে রাষ্ট্রদূত আব্দুল মুহিত ও ড্যানিশ ব্যবসায়ীদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন সাত্তার।  

এসময়ে বাংলাদেশে ও ডেনমার্কের মধ্যে বাণিজ্যের সার্বিক অবস্থা এবং তা কীভাবে বৃদ্ধি করা যায় সে সম্পর্কে তারা আলোচনা করেন। ডেনমার্কের পরিবেশবান্ধব জ্বালানি নিয়েও আলোচনা হয়।

আলোচনার সময় ড্যানিশ প্রতিষ্ঠান এশিয়া নর্ডিক গ্রুপের কর্ণধার হেনরিককে বাংলাদেশের উন্নত পাটজাত ও চামড়াজাত পণ্যের কথা তাকে অবহিত করেন আবদুস সাত্তার।

প্রতিষ্ঠানটি বাংলাদেশ থেকে বাইসাইকেল উৎপাদন করছে।

এছাড়া ওষুধ সামগ্রী উৎপাদনের প্রতিষ্ঠান জিটা ল্যাবস কর্ণধার নিয়েল স্টিনকে বাংলাদেশের ওষুধশিল্পের ব্যাপারে সম্যক ধারণা দেন আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য সম্পাদক।

বৈঠক শেষে ড্যানিশ ব্যবসায়ীদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের 'অসমাপ্ত আত্মজীবনী'র ইংরেজি সংস্করণ উপহার দেন তিনি।

রাষ্ট্রদূত আব্দুল মুহিত ছাড়াও এ সাক্ষাতে আরও উপস্থিত ছিলেন হেড অফ চ্যান্সেরি শাকিল শাহরিয়ার ও ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিদ্যুৎ বড়ুয়া।

ডেনমার্ক আওয়ামী লীগের মতবিনিময় সভা   

একইদিন ডেনমার্ক আওয়ামী লীগের এক মতবিনিময় সভায় অংশ নেন আবদুস সাত্তার। 

ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি ইকবাল হোসেন মিঠুর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক বিদ্যুৎ বড়ুয়ার সঞ্চালনায় ওই মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে আবদুস সাত্তার বলেন, "বাংলাদেশের জঙ্গিবাদের উদ্যোক্তা হচ্ছে বিএনপি। ২০০১ সাল থেকে বিএনপি বাংলাদেশে ধর্মীয় উন্মাদনায় জঙ্গিবাদকে প্রশ্রয় দিয়ে পাকিস্তানের নীলনকশা বাস্তবায়ন করে।

"আমাদের নেত্রী জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করে অনেক শীর্ষ জঙ্গি ও তাদের মাস্টার মাইন্ডদের বিচার এর আওতায় এনে জঙ্গিমুক্ত বাংলাদেশ গঠনে কাজ করে যাচ্ছেন।"

তিনি বলেন, "তার সাহসী ও দৃঢ়চেতা পদক্ষেপ বাংলাদেশকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী করবে। দেশকে সামাজিক ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী করতে আওয়ামী লীগ সরকারের কোনো বিকল্প নেই।"  

সভায় আরও উপস্থিত ছিলেন- ডেনমার্ক আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, মোতালেব ভূঁইয়া, মোহাম্মদ ইউসুফ, হিল্লোল বড়ুয়া, আব্দুল আল জাহিদ, ফাহমিদ আল মাহিদ, আমির জীবন, কোহিনুর আখতার মুকুল, ইফতেখার সম্রাট, আসাদুসজ্জামান, রেজাউল করিম, শোয়েব আহমেদ, রিয়াদ হোসেন, ফয়সাল হোসেন, জামশেদ রহমান, ইমরান হোসেন, সুবীর, শাওন, কোহিনূর মুকুল, সাগর, তানভীর শুভ, সুকান্ত দে, আসিফ মুস্তারিনসহ আরও অনেকে।

পরে ডেনমার্ক আওয়ামী লীগের পক্ষ থেকে আবদুস সাত্তারকে ডেনমার্কে স্মারক 'লিটল মারমেইড' উপহার দেওয়া হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!