জনসম্পদ উন্নয়নে এগিয়েছে বাংলাদেশ: জাতিসংঘে স্বাস্থ্য প্রতিমন্ত্রী

শিশু মৃত্যুহার, দারিদ্র হার, নারীদের উন্নয়ন, জনগণের গড় আয়ু বৃদ্ধিসহ নানা ক্ষেত্রে বাংলাদেশ এগিয়েছে বলে  মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2017, 04:30 AM
Updated : 29 April 2017, 04:37 AM

স্থানীয় সময় সোমবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ‘কমিশন অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট’-এর ৫০তম সেশনে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

৩ থেকে ৭ এপ্রিল পর্যন্ত জাতিসংঘ সদর দপ্তরে ‘কমিশন অন পপুলেশন অ্যান্ড ডেভলপমেন্ট’-এর চলতি সেশনে বাংলাদেশ ডেলিগেশনের প্রতিনিধিত্ব করছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

জনসংখ্যা বিষয়ক বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের সফল বাস্তবায়নের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, “‘জনসম্পদ উন্নয়নে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। ইন্টারন্যাশনাল কনফারেন্স অব পপুলেশন অ্যান্ড ডেভলপমেন্ট (আইসিপিডি)’- এর বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে।”

তিনি উল্লেখ করেন, “বিগত বছরগুলোতে আমরা ধারাবাহিকভাবে ৬ ভাগের উপর অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রেখেছি আর বর্তমানে এ প্রবৃদ্ধি ৭ শতাংশ। এছাড়া আমরা দারিদ্র্যের হার ২১ শতাংশের নীচে আনতে পেরেছি।”

প্রতিমন্ত্রী তার বক্তৃতায় নারীর ক্ষমতায়ন, লিঙ্গসমতা, নারী শিক্ষা, যুব উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি, সামাজিক নিরাপত্তা ও বয়স্কদের কল্যাণ এবং মেয়েদের বাল্যবিয়ে ও অপুষ্টি রোধে বর্তমান সরকারের উন্নয়নমূলক পদক্ষেপগুলো তুলে ধরেন।

সরকার শিক্ষাখাতে জাতীয় বাজেটের সর্বোচ্চ ১৭ শতাংশ বরাদ্দ ও মাধ্যমিক পর্যায় পর্যন্ত সকলের জন্য বিনামূল্যে শিক্ষা নিশ্চিতকরণ এবং প্রাথমিক পর্যায়ে শতভাগ ভর্তি নিশ্চিত করেছে বলে উল্লেখ করেন তিনি।

তিনি আরও বলেন, “প্রায় ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রের মাধ্যমে বাংলাদেশ সরকার বিনামূল্যে ঔষধ ও  স্বাস্থ্য পরামর্শ দিয়ে প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করছে। ডায়ারিয়া, কলেরা, এইডস্ ও যক্ষাসহ সকল সংক্রামক রোগ নিয়ন্ত্রণে রয়েছে। শিশু মৃত্যুহার ১৩২ থেকে ৪৩-এ নেমে এসেছে। সাম্প্রতিক বছরগুলোতে গড় আয়ু ৭০ বছরের উপরে উন্নীত হয়েছে।”

জাতীয় অর্থনীতিতে প্রায় ১ কোটি প্রবাসী বাংলাদেশির অবদানের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, “বাংলাদেশ সবসময়ই অভিবাসীদের অবদানের কথা স্বীকার করে এবং অভিবাসীদের বিষয়গুলোকে অধিকতর গুরুত্ব দিয়ে থাকে। বাংলাদেশ আন্তর্জাতিক পর্যায়ে নিরাপদ, নিয়মিত ও সুশৃঙ্খল অভিগমনের সমর্থনে ভূমিকা রাখছে।”

এর আগে সোমবার সকালে এলডিসি গ্রুপের চেয়ারম্যান হিসেবে জাতিসংঘ সদর দপ্তরে সিপিডি’র সেশনে প্রতিমন্ত্রী বক্তব্য দেন। এ সময় তিনি আইসিপিডি’র বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের ক্ষেত্রে এলডিসি’র দেশগুলোর প্রচেষ্টাকে আরও এগিয়ে নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!