পর্তুগালের সর্বোচ্চ পর্বতশৃঙ্গে নোয়াখালীবাসীর স্বাধীনতা দিবস

স্বাধীনতা দিবস পালন উপলক্ষে আনন্দ ভ্রমণ ও বনভোজন করেছে বৃহত্তর নোয়াখালী অ্যাসোসিয়েশন ইন পর্তুগাল।

নাঈম হাসান পাভেল, পর্তুগালের সিনত্রা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2017, 02:59 PM
Updated : 3 April 2017, 02:59 PM

স্থানীয় সময় রোববার পর্তুগালে বসবাসরত বৃহত্তর নোয়াখালীর প্রবাসী পরিবারের সদস্যরা নানা আনন্দ আয়োজনে পর্তুগালে রোমান সভ্যতার নগরী কুইম্ব্রা ও দেশটির সর্বোচ্চ পর্বতশৃঙ্গ সেররা দ্য আসট্রেলায় স্বাধীনতা দিবস উপলক্ষে একত্রিত হয়ে ভ্রমণ ও বনভোজন করেন। 

প্রাণবন্ত ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মিলনমেলাটি পরিনত হয় নোয়াখালীবাসীর আনন্দভ্রমণ ও বনভোজন।

রাজধানী লিসবনে স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় পর্তুগালের বাংলাদেশি অধ্যুষিত মার্তৃম মুনিজ পার্ক সংলগ্ন রাস্তা থেকে বাসযোগে অংশগ্রহণকারিরা যাত্রা শুরু করেন।

প্রথমে রোমান সভ্যতার নগরী কুইম্ব্রা এসে পৌঁছায় বাস। ১২৯০ সালে প্রতিষ্ঠিত কুইমব্রা বিশ্ববিদ্যালয় ও কুইমব্রা শহরের চারিদিকে ঘুরে দেখেন অংশগ্রহণকারীরা। বাচ্চাদের নিয়ে বিভিন্ন রাইড ভ্রমণ শেষে পরে লিসবনের রাধুঁনি রেস্তোরাঁয় দুপুরের খাবার খান সবাই।

এরপর পর্তুগালের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ সেররা দ্য আস্ট্রেলার উদ্দেশে যাত্রা শুরু হয়। ভূপৃষ্ঠ থেকে এ পর্বতশৃঙ্গের উচ্চতা প্রায় সাড়ে ছয় হাজার মাইল উপরে।

সব ঋতুতেই বরফে ঢাকা থাকে এ পর্বত। ভূপৃষ্ঠ থেকে বাস যখন ঘুরে ঘুরে প্রায় সাড়ে ছয় হাজার মাইল পাড়ি দেয়, চারিদিক দেখলে তখন মনে হয় কোনও পর্বতদেশ পাড়ি দিচ্ছেন যেন!

আর দর্শনার্থীরা সেররা দ্য অ্যাস্ট্রেলায় যখন পৌঁছে গেলে আকাশ নেমে আসে অনেক নিচে যেন হাত বাড়ালেই তাকে ছোঁয়া যায়। পর্বতে পৌঁছে আনন্দ-আড্ডা ও বিনোদন পর্ব শুরু হয়। শিশুরা ছিলো বরফে স্কেটিংয়ে মেতে।

শিক্ষা সফরের আয়োজন ও পরিচালনায় ছিলেন বৃহত্তর নোয়াখালী অ্যাসোসিয়েশনের সভাপতি জাহাঙ্গীর আলম, জেষ্ঠ্য সভাপতি আবুল কালাম আজাদ, অর্থ সম্পাদক তবারক হোসেন তপু, নজরুল ইসলাম সুমন, রনি মোহাম্মদ এবং মনজুরুল হোসেন জিন্নাহ।

আবুল বাসার, শহীদ উল্লাহ, মো. মহিন, মো. লিটন, মো. সোহেল, মোশাররফ হোসেন, মো. আকতারুজ্জামানসহ আরও অনেকে তাদের পরিবার নিয়ে এ স্বাধীনতা দিবসের উপলক্ষে এ আয়োজনে অংশ নেন।